ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫ জুলাই, ২০১৫ ১২:৩২

পরমাণু চুক্তিতে তেহরানে উল্লাস, ইসরাইলের ক্ষোভ

ইরান চুক্তি সম্পাদিত হওয়ায় ইরানের রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করেছে সে দেশের জনতা, অপরদিকে ইসরাইল ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বিশ্বের শক্তিমান দেশগুলোর সঙ্গে চুক্তি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে।

এ চুক্তি সম্পাদনের ফলে ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ উঠে যাবার সম্ভাবনা তৈরি হয়েছে বলে মনে করছে সে দেশের জনগণ।

ইরান ও যুক্তরাষ্ট্র উভয় রাষ্ট্রই এ চুক্তিকে ঐতিহাসিক সুযোগ হিসেবে বর্ণনা করেছে। অবশ্য এ জন্য ইরানের পরমাণু কর্মসূচির ওপর কঠোর বিধিনিষেধ আরোপিত হবে বলে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এ চুক্তির ফলে নিশ্চিত হলো যে ইরান আর পরমাণু অস্ত্র তৈরি করতে পারছে না। তবে চুক্তিটির কঠোর সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ওবামার রাজনৈতিক প্রতিপক্ষ রিপাবলিকান নেতারা।

মার্কিন কংগ্রেসে এ চুক্তি অনুমোদিত হওয়ার জন্য দুই মাস সময় রয়েছে। তবে রিপাবলিকান অধ্যুষিত কংগ্রেস ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব নাকচ করে দিতে পারে, যদিও তা ঠেকাতে প্রেসিডেন্ট ওবামা তার ভেটো ক্ষমতা প্রয়োগ করবেন বলে জানিয়েছেন।

এদিকে, এ চুক্তিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইসরায়েল কর্তৃপক্ষ। এ ঘটনাকে একটা চমকে দেওয়ার মতো ভুল উল্লেখ করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামেন নেতানিয়াহু বলেছেন, "এটা পৃথিবীকে আরও বিপজ্জনক জায়গায় পরিণত করবে।"

আপনার মন্তব্য

আলোচিত