ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ জুলাই, ২০১৫ ০১:২৮

ভারতের দেওয়া ঈদের মিষ্টি গ্রহণ করল না পাকিস্তান

ঈদের সকালে ভারতের শুভেচ্ছা স্মারক হিসেবে পাঠানো ঈদের মিষ্টি গ্রহণ করতে অস্বীকার করল পাকিস্তান। ফলে ভেঙে গেল দীর্ঘ দিন ধরে প্রচলিত এ সম্প্রীতির রীতি।

পাকিস্তানের পক্ষ থেকে এ মিষ্টি গ্রহণ না করার কোন কারণ জানানো না হলেও রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা বিগত কয়েকদিন ধরে চলতে থাকা সীমান্ত সমস্যার জেরেই মিষ্টি ফেরালো পাকিস্তান।

শনিবার সকালে ওয়াঘা সীমান্তে ঈদের মিষ্টি নিয়ে পাক বর্ডার সিকিউরিটি বাহিনীর সঙ্গে দেখা করতে যায় বিএসএফ। সেই সময় মিষ্টি নিতে অস্বীকার করে পাক সীমান্ত সুরক্ষা বাহিনী।

শনিবার সকালেও সীমান্তে শান্তি চুক্তি লঙ্ঘন করে গুলি চালিয়েছে পাকিস্তান। গত ৫৬ ঘণ্টায় এই নিয়ে পাঁচ বার পাকিস্তানের গুলি চালানো হয়। শুক্রবার সীমান্ত ইস্যুতে পাক সরকারের সঙ্গে ফোনে কথা বলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। মনে করা হয়েছিল ওই ফোনের পরে অবস্থার পরিবর্তন হবে। তবে ঈদের সকালের একের পর এক ঘটনা সেই ধারণায় জল ঢেলে দিয়েছে।

উল্লেখ্য, কাশ্মির সীমান্তে দুদেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে গোলাগুলিতে দুই দেশের ৫ বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনায় বেশ কিছুদিন ধরেই সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

পাকিস্তানের অভিযোগ, ভারতের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে তাদের ৪ সাধারণ নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৫ জন।

পাল্টা অভিযোগে ভারত জানিয়েছে, পাকিস্তান সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে তাদের দেশের একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয় আরো ৩ জন। সীমান্তে অনুপ্রবেশের অভিযোগে ভারতের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করে পাকিস্তান। এ বিষয়ে ব্যাখ্যা চাইতে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে তলব করে পাকিস্তান।

ভারত ওই অভিযোগ অস্বীকার করে বলে, ওই ড্রোনটি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের। ওই ঘটনার পর ভারতও সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘনের অভিযোগ এনে পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠায় ভারত।

আপনার মন্তব্য

আলোচিত