সিলেটটুডে ডেস্ক

২১ জুলাই, ২০১৫ ১৩:০৯

২১ জুলাই: চাঁদের মাটিতে মানুষের পদচিহ্ন

ছোট্ট বেলা থেকে চরকা কাটা বুড়ি, চাঁদের গায়ে কলঙ্ক গুণে দিন কেটেছে। ইতিহাসের পাতা থেকে বিজ্ঞানের বই, বাদ যায়নি কোথাও। তাতে কী! চাঁদ নিয়ে ফ্যান্টাসিতে আজও ব্যাঘাত পড়েনি এতোটুকু। এই সেদিনও তঠস্ত, মুখস্ত ছিল মানুষের চাঁদের বুকে নেমে বিজয় গাঁথার গল্প। ফের একবার সেটা ঝালিয়ে নিলে কেমন হয়?

১৯৬৯ সালের আজকের দিনেই অর্থাৎ ঠিক ৪৬ বছর আগে ২১ জুলাই চাঁদের বুকে পা রেখেছিল কোনও মানুষ। তৈরি হয়েছিল ইতিহাস। আজ তাঁর ৪৬ তম বার্ষিকী। তার আগে ভূতপূর্ব সোভিয়েত ইউনিয়নের লুনার ওয়ান মহৎ কৃতিত্বের দাবি রাখলেও প্রথম মানুষ হিসেবে চাঁদে নেমে নায়ক হয়েছিলেন নীল আর্মস্ট্রং। তার পিছুপিছু ঠিক সেদিনই চাঁদের মাটিতে নামেন এডুইন অলড্রিন। দুজনে চাঁদের মাটিতে প্রায় ২.৩০ মিনিট হাঁটাহাঁটি করার পর ছবিও তোলেন। অবশ্য গোটাটা মহাকাশযান থেকে তাঁদের নেতৃত্ব দিয়ে গিয়েছেন পৃথিবীর আরেক বাসিন্দা মাইকেল কলিনস।

যদিও পরবর্তীকালে চাঁদে নামা মার্কিন উদ্যোগ অ্যাপেলো ১১ নিয়ে বিতর্ক কম হয়নি। কখনো বলা হয়েছে মার্কিন মহাকাশচারীদের চাঁদের বুকে তোলা ছবি গুলি আসল নয়। রাশিয়াতো কিছুদিন আগে ওই সব ছবি নিয়ে তদন্ত কমিটিও গঠন করেছে। সে যাই হোক চাঁদে নামার ৪৬ বছর পূর্তি উপলক্ষে এদিন নিউ ইয়র্কের নাসা দফতরে বিশেষ সেমিনার ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত