সিলেটটুডে ডেস্ক

২৯ অক্টোবর, ২০১৯ ১১:৩২

নির্বাচন দিতে পারছেন না জনসন

যুক্তরাজ্যে আগাম নির্বাচন দিতে প্রধানমন্ত্রী বরিস জনসনের আরও এক প্রচেষ্টা ব্যর্থ হয়ে গেছে। ১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন চেয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্থাপন করা একটি প্রস্তাবের পক্ষে ২৯৯ ভোট পড়েছে, ৭০ ভোট পড়েছে প্রস্তাবের বিপক্ষে আর ২৭২ জন ভোট দেওয়া থেকে বিরত থেকেছেন। সংখ্যাগরিষ্ঠতার অভাবে প্রস্তাবটি সংসদে পাস করাতে পারেননি প্রধানমন্ত্রী।

সোমবার (২৮ অক্টোবর) হাউজ অব কমন্সের সামনে ওই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন আয়োজন করতে হলে মঙ্গলবার (২৯ অক্টোবর) আবার প্রস্তাবটি হাউজ অব কমন্সের সামনে উত্থাপন করতে হবে। আবার ভোট গ্রহণে যদি দুই তৃতীয়াংশ এমপি এই প্রস্তাবের পক্ষে ভোট দেন কেবলমাত্র তখনই ওই নির্বাচন আয়োজন সম্ভব হবে। খবর বিবিসির।

প্রস্তাবের পক্ষে অন্তত ৪৩৪টি ভোট প্রয়োজন ছিল, কিন্তু রক্ষণশীল দলের সব সদস্য ও লিবারেল ডেমোক্রেট সদস্যদের মধ্যে একজন বাদে সবাই প্রস্তাবের পক্ষে ভোট দিলেও তা যথেষ্ট হয়নি। লিব ডেমের ওই সদস্য বিপক্ষে ভোট দেন।

লেবার দলের অধিকাংশ সদস্যই ভোট দেওয়া থেকে বিরত ছিল। এসএনপি ও ডিইউপি দলের সদস্যরাও ভোটে অংশ নেয়নি।

ভোটের পর জনসন জানিয়েছেন, এমন একটি আইনি পথে তিনি আবার চেষ্টা করবেন যেখানে শুধু সাধারণ সংখ্যাগরিষ্ঠতা হলেই চলবে, আগের মতো দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে না।

কিন্তু এটি করতেও লিব ডেম ও এসএনপির সমর্থন জনসনকে পেতে হবে বলে জানিয়েছে বিবিসি।

১২ ডিসেম্বরের আগাম নির্বাচনের জন্য হাউস অব কমন্সের সমর্থন পেতে জনসন মঙ্গলবার ফের চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য সরকার উভয় পক্ষের সমঝোতার ভিত্তিতে ব্রেক্সিট বাস্তবায়ন তিন মাস পিছিয়েছে। এ ব্যাপারে লিখিত নির্দেশ প্রকাশিত হওয়ার দিনেই পার্লামেন্টারি ভোটে হেরে গেলেন বরিস জনসন।

প্রসঙ্গত, টানা কয়েকটি প্রস্তাব উত্থাপন করেও সংখ্যাগরিষ্ঠতার অভাবে তা সংসদে পাস করাতে পারেননি বরিস জনসন।

আপনার মন্তব্য

আলোচিত