আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০১৯ ১৯:০৮

১১৮ বছরের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা দিল্লিতে

গরম কিংবা ঠাণ্ডা ভারতের রাজধানী দিল্লিতে সবকিছুই যেন বেশি বেশি। এ বছরের গরমে ৪৮ ডিগ্রিতে উঠেছিল থার্মোমিটারের পারদ। সেই ঘটনা চিত্র ছিল জুনে। ছয় মাসের ব্যবধানে জমে যাওয়ার মতো শীত পড়েছে সেই দিল্লিতেই।

শনিবার (২৮ ডিসেম্বর) সকালে এই মৌসুমের এখন পর্যন্ত সর্বনিম্ন ২.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে শীতের সঙ্গে কুয়াশার চাদরে শহর মুড়ে থাকায় চারটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে শহরের ২৪টি ট্রেন চলছে বিলম্বে।

দিল্লির পাশাপাশি হাড় হিম করা ঠাণ্ডায় কাঁপছে উত্তরপ্রদেশও। প্রচণ্ড ঠান্ডায় উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ২৮ জনের। সূত্রের খবর অনুযায়ী, বুন্দেলখণ্ড ও মধ্য উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ১৭ জনের। কানপুরে ১০ জনের ও বারানসিতে চার জনের।

এদিকে ঠাণ্ডার জন্য উত্তরপ্রদেশের বিভিন্ন জেলার একাধিক স্কুল আগামীকাল বন্ধ থাকবে। কারণ কনকনে শীতে বাড়ি থেকে বের হওয়া মুশকিল হয়ে গেছে মানুষের।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলেছে, ১১৮ বছরের মধ্যে দ্বিতীয় শীতলতম ডিসেম্বর দেখতে চলেছে দিল্লিবাসী। শুক্রবার সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার নেমেছে আরও দুই ডিগ্রি।  আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ১৯০১ সালে শেষ দিল্লিতে এরকম ঠাণ্ডা পড়েছিল।

আবহাওয়া বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামীকাল রোববার (২৯ ডিসেম্বর) সবচেয়ে শীতলতম দিন হতে পারে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাতে বিভিন্ন শেল্টার হোমে গিয়ে পরিদর্শন করেন এবং গরিব মানুষদের কম্বল বিতরণ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত