COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,361,598

Cases

76,315

Deaths

293,654

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি , ২০২০ ২০:২৩

সেনাবাহিনীতে নারীদের সমান অধিকারের পক্ষে ভারতের সুপ্রিম কোর্ট

সেনাবাহিনীতে পুরুষদের মতো নারী অফিসারদের পক্ষে রায় দিয়ে তাদেরকে স্থায়ী কমিশন এবং অধিনায়কের পদে সুযোগ দিতে কেন্দ্রীয় সরকারকে সোমবার নির্দেশ দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

আদালতের এ সিদ্ধান্তকে ভারতীয় সেনাবাহিনীর জন্য এক সন্ধিক্ষণ হিসেবে দেখা হচ্ছে। যার ফলে এখন থেকে নারীরা শিক্ষা, আইন ও রসদ ইউনিটের মতো অ-যুদ্ধ ইউনিটগুলোতে দীর্ঘ মেয়াদে কাজ করতে পারবেন। 

বর্তমানে, নারী অফিসাররা সেনাবাহিনীতে মাত্র ১০ থেকে ১৪ বছর চাকরি করতে পারেন।

লেফটেন্যান্ট কর্নেল অঞ্জলি বিসাত বলেন, ‘শুধুমাত্র যারা সেনাবাহিনীতে চাকরি করছেন তাদের জন্য নয়, সেই সাথে যারা বাহিনীতে যোগ দিতে আগ্রহী তাদের জন্যও এটি এক ঐতিহাসিক সিদ্ধান্ত এবং গুরুত্বপূর্ণ দিন।’

তবে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের মানে এই নয় যে নারী কর্মকর্তারা সেনাবাহিনীর পদাতিক, গোলন্দাজ ও সাঁজোয়া কোরের মতো যুদ্ধ ইউনিটগুলোতে কাজ করতে পারবেন।

সোমবারের সিদ্ধান্তের আগে সরকার আদালতকে বলেছিল, নারীরা সেনাবাহিনীতে অধিনায়কের পদের জন্য উপযুক্ত নন। পুরুষ সেনারা এখনও নারী অফিসার মেনে নিতে প্রস্তুত নন। আর পোস্টিং দেয়ার ক্ষেত্রে পুরুষ ও নারী অফিসারদের সমানভাবে বিবেচনা করা যাবে না। কারণ, ইউনিটের অধিনায়ক হওয়ার ক্ষেত্রে নারী অফিসারদের শারীরিক সক্ষমতা এক বাধা হিসেবে রয়ে গেছে।

সরকারের এসব যুক্তি সমতার ধারণার বিপরীত বলে রায়ে উল্লেখ করেছে আদালত।

উল্লেখ, সাবেক সেনা প্রধান ও বর্তমান চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এক বিতর্কিত সাক্ষাৎকারে সিএনএন-নিউজ১৮ চ্যানেলকে বলেছিলেন, নারীরা যুদ্ধের দায়িত্বের জন্য প্রস্তুত না। কারণ তাদের দায়িত্ব হলো সন্তান পালন এবং তারা তাদের আবাসস্থলে উঁকিঝুঁকি মারার জন্য পুরুষ অফিসারদের অভিযুক্ত করবেন।

আপনার মন্তব্য

আলোচিত