আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:৩৮

সংশোধনী নাগরিকত্ব আইন : দিল্লিতে প্রতিবাদকারীদের সঙ্গে সংঘর্ষে পুলিশ নিহত

সংশোধনী নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী প্রতিবাদকারীদের সঙ্গে পুলিশ ও সরকার সমর্থকদের সংঘর্ষে রণক্ষেত্রের রূপ নিয়েছে দিল্লির তিনটি এলাকা। সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিক্ষোভকারীদের দমনে পুলিশ একশনে যাওয়ার পর সংঘর্ষ শুরু হয়। এই ঘটনায় পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন।

এনডিটিভির খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ভারতের মাটিতে পা রাখার আগেই উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, মৌজপুর ও জাফরাবাদে সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশের সঙ্গে সরকার সমর্থক ও প্রতিবাদীরা সংঘর্ষে জড়ান। দুপক্ষ থেকেই চলে বিপরীত দিকে পাথর ছোড়াছুড়ি।

বিতর্কিত আইনটি বাতিলের দাবিতে জাফরাবাদে প্রায় এক হাজার নারী শনিবার রাত থেকে শান্তিপূর্ণ প্রতিবাদ করছিলেন। রোববার বিকেল থেকে এখানে সংঘর্ষের সূত্রপাত হয়। প্রাথমিকভাবে জানা যায়, বিক্ষোভকারীদের ছোড়া ইটের আঘাতে মাথায় আঘাত পান পুলিশের ওই কনস্টেবল। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা।

সংঘর্ষের ঘটনার ভিডিওতে অবশ্য পিস্তল হাতে একজনকে পুলিশের দিকে এগিয়ে যেতে দেখা যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ।

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে যাওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকরা বলছেন, এই আইন বৈষম্যমূলক এবং ধর্মনিরপেক্ষ সংবিধানের ভাবমূর্তির পরিপন্থী। এনআরসি ও এই আইনের মাধ্যমে ভারতীয় মুসলিমদের রাষ্ট্রহীন করার চেষ্টা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত