সিলেটটুডে ডেস্ক

২৭ আগস্ট, ২০১৬ ২১:১৬

রোববারের কার্যতালিকার ১০ নম্বরে মীর কাসেমের রিভিউ শুনানি

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামীর নেতা  মীর কাসেম আলীর  রায় পুনর্বিবেচনা (রিভিউ) আবেদনের  শুনানি সুপ্রিম কোর্টের রোববারে (২৮ আগস্ট) কার্যতালিকায় রাখা হয়েছে।

শনিবার বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মামলাটি শুনানির জন্য কার্যতালিকার ১০ নম্বর ক্রমিকে রাখা হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চে মামলার শুনানি হবার কথা। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

গত ২৪ আগস্ট আসামিপক্ষের আইনজীবীর আরেকদফা সময় পেছানোর আবেদন খারিজ হবার পর ওইদিনই শুনানি শুরু হয়। তবে অল্প শুনানির পরই আদালত মুলতবি ঘোষণা করে ফের রোববার থেকে শুনানির আদেশ দেন। প্রসঙ্গত, এর আগেও  প্রস্তুতির জন্য এক মাস সময় পেয়েছিল কাসেমের আইনজীবীরা।

উল্লেখ্য, গত ৮ মার্চ মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রেখে সংক্ষিপ্ত রায় ঘোষণা করেছিলো আপিল বিভাগ। গত ৬ জুন পূর্নাঙ্গ রায় প্রকাশ করা হয়। এর আগে আনিত অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৪ সালের ২ নভেম্বর মীর কাশেম আলীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল।

মানবতাবিরোধী অপরাধের এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেফতার করা হয়। সে থেকে তিনি কারাগারে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত