নিজস্ব প্রতিবেদক

০৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:২৬

প্রকাশিত হলো হাসান মোরশেদ’র ‘দাস পার্টির খোঁজে’

প্রকাশিত হয়েছে লেখক হাসান মোরশেদ'র মুক্তিযুদ্ধের মৌলিক উপাখ্যান 'দাস পার্টির খোঁজে'। মুক্তিযুদ্ধে ভাটি অঞ্চলের কিংবদন্তিতূল্য যোদ্ধা জগৎজ্যোতি দাস ও তাঁর দাস পার্টিকে তুলে ধরা হয়েছে এ উপন্যাসে।

বই আকারে প্রকাশের আগে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম-এ ধারাবাহিকভাবে 'দাস পার্টির খোঁজে' প্রকাশিত হয়।

বইটি প্রকাশ করেছে মেরিট ফেয়ার প্রকাশন। আর সরবরাহ করছে প্যাপিরাস পাব।

প্যাপিরাস পাবের ফেসবুক পেজে বইটি সম্পর্কে লেখা রয়েছে- '১৯৭১ সালে পাকিস্তানি সৈনিকদের কাছে একুশ বছরের তরুণ জগৎজ্যোতি দাস ছিলেন সাক্ষাৎ মৃত্যুদূত, বিস্তীর্ণ ভাটি অঞ্চলে এই নৃশংস গণহত্যাকারীদের কাছে তিনি ছিলেন মূর্তিমান এক ত্রাস, তাঁর দুর্ধর্ষ গেরিলা বাহিনী 'দাস পার্টি' ছিল পাকিস্তানি সেনা আর তাদের এদেশীয় দোসরদের কাছে আতঙ্কের অন্য এক নাম।

একাত্তরের শহিদ জগৎজ্যোতি তারপরে হারিয়ে গেছেন, কিংবা তাঁকে হারিয়ে যেতে বাধ্য করা হয়েছে। আমাদের প্রবল বিস্মরণের তীব্রতায় জগৎজ্যোতিদের হারিয়ে যাওয়াই স্বাভাবিক।

মুক্তিযুদ্ধের প্রায় সাড়ে চার দশক পরে, বিস্মরণের উলটো স্রোত ঠেলে হাসান মোরশেদ বেরিয়েছিলেন সেই অগ্রন্থিত ইতিহাসের সন্ধানে। মুক্তিযুদ্ধের সেই বিস্মৃতপ্রায় অধ্যায়, শোক ও শৌর্যের বৃত্তান্ত শেষতক তিনি তুলে এনেছেন তাঁর "দাস পার্টির খোঁজে" বইতে।

প্রকাশনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, প্যাপিরাস পাবের মাধ্যমে ফেসবুক পেজে অর্ডার দিয়ে বইটি সংগ্রহ করা যাবে। আর ঈদের পর দেশের বিভিন্ন লাইব্রেরিতে বইটি পাওয়া যাবে।

আপনার মন্তব্য

আলোচিত