নিজস্ব প্রতিবেদক

২১ এপ্রিল, ২০২১ ০১:৫৮

মিলছে টিকা সার্টিফিকেট: যেভাবে ডাউনলোড করবেন

যারা করোনা টিকার দুই ডোজই নিয়েছেন তাদের দেওয়া হচ্ছে টিকা সার্টিফিকেট বা সনদপত্র। অনলাইনে সুরক্ষা ওয়েবসাইটে মিলছে এই সার্টিফিকেট। যারা মেসেজ পেয়েছেন তারাই সনদপত্র ডাউনলোড করতে পারছেন।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আলমগীর গণমাধ্যমকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, তাদের সনদ দেওয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজ নেওয়ার পর যারা এসএমএস পাচ্ছেন তারা এখন ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে এটি ডাউনলোড করতে পারছেন। ক্রমান্বয়ে সবাইকে এসএমএস পাঠানো হবে।

কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের এই সার্টিফিকেটে থাকছে টিকা গ্রহণকারীর নাম, সার্টিফিকেট নং, জাতীয় পরিচয়পত্র নং, পাসপোর্ট নং, জন্ম তারিখ ও লিঙ্গের বিবরণ। টিকা গ্রহণ অংশে থাকছে প্রথম ও দ্বিতীয় ডোজ গ্রহণের তারিখ, উদ্ভাবক প্রতিষ্ঠানেরসহ টিকার নাম, টিকা প্রদানের কেন্দ্রের বিবরণ।

এই সার্টিফিকেট পেতে সুরক্ষা ওয়েবসাইটের ‘টিকা কার্ড সংগ্রহ’ অপশনে ক্লিক করে নির্ধারিত অংশে জাতীয় পরিচয়পত্র ও জন্মতারিখ দিতে হবে। এরপর মোবাইলে ওটিপি যাওয়ার পর সেটা দিয়ে টিকা সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। অতিরিক্ত তথ্য হিসেবে টিকাগ্রহীতা তার পাসপোর্ট নাম্বার দিতে পারেন। পাসপোর্ট নাম্বার একবারই দিতে পারবেন, কারণ পরবর্তীতে এই তথ্য আর পরিবর্তন করা যাবে না।

উল্লেখ্য, মঙ্গলবার (২০ এপ্রিল) পর্যন্ত দুই ডোজ মিলিয়ে এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে মোট ৭৪ লাখ ২৩ হাজার ২৭৪ ডোজ, যার মধ্যে মোট ১৬ লাখ ৭৮ হাজার ১৮৯ জনকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত