সিলেট টুডে ওয়েব ডেস্ক

১৬ জানুয়ারি, ২০১৫ ১০:৫৬

স্মার্টফোনের ব্যবহারে ওজন কমবে!

 
গবেষণা অনুযায়ী, প্রত্যেকদিন না না ধরণের ভিডিও দেখলে, একজন মানুষ বিভিন্ন বিষয়ের প্রতি আকৃষ্ট হন। যেমন ভিডিও দেখে তাঁরা শেখেন ভাল খাবার খেতে, যার সাহায্যে সেভাবে শরীরের ওজন বাড়ে না।সম্প্রতি সারা বিশ্ব জুড়ে ওবেসিটি বা অতিরিক্ত ওজন প্রায় প্রতিটি মানুষের জীবনের অন্যতম বড় সমস্যা। এই ওজন বৃদ্ধির ফলে, প্রতিদিনই হার্টের রোগের প্রবণতা বাড়ছে, বাড়ছে ডায়বেটিসের সম্ভাবনাও।

গবেষকদের দাবি, স্মার্টফোনের ব্যবহারের ফলে, হয়তো ওজন খুব ধীরে কমে, যেমন ৬ থেকে ১২ মাসের মধ্যে মাত্র ১.৪৪কেজি ওজন কমার সম্ভাবনা রয়েছে, কিন্তু বড় অসুখ থেকে বাঁচতে এই ধীরে ওজন কমাও যথেষ্ট উপকারি, মত গবেষকদের।

গবেষণাটি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের তুলেন বিশ্ববিদ্যালয়ের,  স্কুল অফ পাবলিক হেলথ্ অ্যান্ড ট্রপিকাল মেডিসিন। তানিকা কেলি, ওই বিশ্ববিদ্যালয়েরই এপিডিমিওলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর, তিনিই এই গবেষণার মূল নায়ক। তাঁর বক্তব্য, বিভিন্ন ধরণের মোবাইল অ্যাপস প্রতিদিন ব্যবহারের ফলে, বা ভিডিও দেখলে, মানুষ অন্যভাবে ভাবতে শুরু করেন। তখন তাঁরা ডায়েট করে সুষম আহার করার ব্যাপারে বেশি আগ্রহী হন। গবেষণাটি ১,৩৩৭জন ব্যবহারকারীর ওপর করেছিলেন কেলিরই এক ছাত্র ফ্যাংচাও লিউ। তিনিই প্রথম একটি জার্নালে প্রকাশ করেন, মোবাইল ব্যবহারের সঙ্গে ওজন বাড়া-কমার সরাসরি সম্পর্ক রয়েছে।



আপনার মন্তব্য

আলোচিত