অনলাইন ডেস্ক

১৪ জুলাই, ২০১৯ ১৩:৩৫

বর্ষায় কাপড়ের স্যাঁতসেঁতে গন্ধ দূর করুন সহজেই

বর্ষায় বৃষ্টির জন্য ভেজা জামা-কাপড় শুকাতে বেগ পেতে হয়। বৃষ্টির কারণে খোলা জায়গায় কাপড় শুকানো দায়। এ জন্য বারান্দায় বা ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শুকাতে হয়। কিন্তু এভাবে কাপড় শুকিয়ে গেলেও কাপড়ে অনেক সময় স্যাঁতসেঁতে দুর্গন্ধ থেকে যায়। সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে আসে দুর্গন্ধ। রোদে শুকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। কিন্তু বর্ষায় রোদ সব সময় না পাওয়ারই সম্ভাবনা বেশি। তা হলে কাপড়ে ছত্রাক ও জীবাণু ঘটিত দুর্গন্ধ দূর করবেন কেমন করে? জেনে নিন সেই উপায়।

  • জীবাণু ও ছত্রাক যাতে আপনার প্রিয় পোশাকে বাসা বাঁধতে না পারে, তার জন্য নজর দিন কাচার পদ্ধতির ওপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোনো জীবাণুনাশক লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।

 

  • বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে কাপড় শুকাতে হয়। সে ক্ষেত্রে চেষ্টা করুন পাখার নিচে দেওয়ার। যে ঘরে কাপড় শুকবেন, তার জানালা-দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে। তবে শোবার ঘরে কাপড় শুকাতে দেবেন না। ভেজা কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে সর্দি-কাশির সমস্যা।

 

  • কাপড়-জামা শুকিয়ে যাওয়ার পর ইস্ত্রি করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে।

 

  • আলমারিতে একটানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝেমধ্যে আলমারির কাপড় নাড়াচাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা।

 

  • আলমারি, ওয়ারড্রব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন।

 

  • কাপড় পরার সময় তাতে স্যাঁতসেঁতে দুর্গন্ধ ছড়ালে সেই কাপড় পরবেন না। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ ঢাকলেও জীবাণু মরবে না।

 

  • কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টি এসে ভিজে গেল কাপড়। সে ক্ষেত্রে ভেজা কাপড় আরেকবার পানিতে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন।

আপনার মন্তব্য

আলোচিত