COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

218

Confirmed Cases

20

Deaths

33

Recovered

1,436,841

Cases

82,421

Deaths

303,728

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

অনলাইন ডেস্ক

১৪ জানুয়ারি, ২০২০ ১৩:৪৯

ব্রকলিতে কমে স্তন ক্যান্সারের ঝুঁকি

গোটা বিশ্বে নারীরা সবচেয়ে বেশি যে ক্যান্সারে আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। সাধারণত জীবনযাপন পদ্ধতি, খাদ্যাভ্যাস, অজ্ঞতা, কখনও বা বংশগত কারণে এ রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

সাম্প্রতিক এক গবেষণা বলছে, ক্যান্সারের টিউমারের বৃদ্ধি (ম্যালিগন্যান্ট টিউমার) দমন বা প্রতিহত করার ক্ষেত্রে ব্রকলি অত্যন্ত কার্যকরী।

ব্রকলি কাঁচা বা রান্না করে দুই ভাবেই খাওয়া যায়।

জার্মানির হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ইনগ্রিড হ্যার জানান, ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে ব্রকলি অত্যন্ত কার্যকরী। তার দাবি, ব্রকলিতে থাকা সালফোরাফেন নামের ভেষজ যৌগ প্রায় ৭৫ শতাংশ ক্ষেত্রেই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে দারুণ কাজ করে। এ ছাড়াও ব্রকলিতে থাকা গ্লুকোরাফানিন ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে ত্বকের স্বাস্থ্য ফেরাতে ভূমিকা রাখে।

তিনি জানান, ব্রকলিতে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন, ফ্ল্যাভনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড এবং জিক্সানথিন-এর মতো একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় এটি রোগ প্রতিরোধে সহায়তা করে।

ব্রকলি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। এ ছাড়া ডায়াবেটিস রোগীদের জন্যেও খুবই উপকারী এ সবজি।

ব্রকলিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম থাকায় এটি স্নায়ুতন্ত্রকে সুস্থ ও সতেজ রাখতে সাহায্য করে। এতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম থাকায় এটি হাড়ের স্বাস্থ্যও সুরক্ষা করে। সূত্র : জি নিউজ

আপনার মন্তব্য

আলোচিত