COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

88

Confirmed Cases

09

Deaths

33

Recovered

1,265,976

Cases

69,042

Deaths

260,967

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

অনলাইন ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:২৯

রাতে ভালো ঘুমের জন্য শোবার ঘরে গাছ রাখুন

বিশ্বের শতকরা ৫০ শতাংশ লোক অনিদ্রায় ভোগেন। এ সমস্যা কাটাতে অনেকে ঘুমের ওষুধের ওপর নির্ভর করেন। এ কারণে তাদের সকালে ঘুম থেকে উঠতে কষ্ট হয়। ঘুমে সমস্যা হলে শরীরও অসুস্থ হয়ে পড়ে। ঘুমের সমস্যা কমাতে প্রাকৃতিক কিছু পদ্ধতি অনুসরণ করলে ভালো ফল পাওয়া যায়।

যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা ভালো ঘুমের জন্য ঘরে গাছ রাখতে পারেন। গাছপালা শরীরে এমন কিছু প্রাকৃতিক প্রভাব ফেলে যা অনিদ্রা হ্রাস করতে সাহায্য করে। গাছ থেকে নির্গত নির্মল বাতাস থেকে শরীরে অক্সিজেন সরবরাহ ভালো হয়।  তবে সব ধরনের গাছ চাইলেই ঘরে রাখা সম্ভব নয়। কিছু কিছু গাছ আছে যে গুলো বেডরুমে রাখলে ঘুম ভালো হবে।

যেমন-
জুঁই গাছ : জুঁই ফুল থেকে নির্গত প্রাকৃতিক সুগন্ধ মস্তিষ্কে আরাম দেয়। সেই সঙ্গে ভালো ঘুম হতে সাহায্য করে। এ কারণে যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা ঘরে এ ফুলের গাছটি রাখতে পারেন।

অ্যালোভেরা : চুল ও ত্বকের জন্য অ্যালোভেরা দারুণ উপকারী। ভালো ঘুমের জন্যও অ্যালোভেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রাতে এ গাছ থেকে যে অক্সিজেন নির্গত হয় তা মস্তিষ্কে আরাম দেয়।

লাভেন্ডার গাছ : বাতাস বিশুদ্ধ করতে ল্যাভেন্ডার গাছের জুড়ি নেই। এ গাছটি বেড রুমে রাখলে মানসিক চাপ, উৎকন্ঠা কমে। সেই সঙ্গে ঘুমও ভালো হয়।

স্নেক প্ল্যান্ট : যদি কারও শ্বসনতন্ত্রের সমস্যা থাকে তাহলে এ গাছটি ঘরে রাখলে উপকার পাবেন। এ গাছটি ঘরের বাতাস নির্মল রাখতে সাহায্য করে। সেই সঙ্গে চোখের অস্বস্তি, মাথা ধরা কমায়।

সূত্র : হেলদিবিল্ডার্জড

আপনার মন্তব্য

আলোচিত