সিলেটটুডে ডেস্ক

০১ জুন, ২০২০ ১৯:৪৫

ডেঙ্গু ঠেকাতে ৭ নির্দেশনা

ডেঙ্গু প্রতিরোধে সাত নির্দেশনা জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রোববার (৩১ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. এনামুল হক স্বাক্ষরিত এক আদেশে এসব নির্দেশনার কথা জানানো হয়েছে।

‘ডেঙ্গু প্রতিরোধকল্পে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ’ শিরোনামে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ের অতিরিক্ত সচিব এবং অধীন দপ্তর বা সংস্থার প্রধানদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিগত বছরের ন্যায় এ বছরও ঢাকা শহরসহ সারা দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিতে পারে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগ/প্রতিষ্ঠানের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। ওই নির্দেশনার আলোকেই ডেঙ্গু প্রতিরোধের জন্য এখন থেকে কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।

বিজ্ঞাপন

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নেই। ডেঙ্গু প্রতিরোধে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অধীন দপ্তর/সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের অফিস ও নিজ নিজ বাসস্থানে নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো-

(ক) অফিস কক্ষ, ওয়াশরুম, অফিসের আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। অপ্রয়োজনীয় কাগজপত্র, পরিত্যক্ত বোতল, টায়ার-টিউব, ডাবের খোসা প্রভৃতি সরিয়ে ফেলতে হবে।
(খ) আঙিনা, বাসস্থানসহ এর আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং জমে থাকা পানি দ্রুত অপসারণ করতে হবে।
(গ) ছাদবাগানে পানি জমে থাকে এমন সব পাত্র অপসারণ করতে হবে।
(ঘ) ডেঙ্গু প্রতিরোধে যথাযথ উপায় অবলম্বন করতে হবে।
(ঙ) গৃহীত কার্যক্রম সম্পর্কে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।
(চ) ডেঙ্গু প্রতিরোধের জন্য ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ করে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।
(ছ) এসব কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত