সিলেটটুডে ডেস্ক

২৯ জুন, ২০২০ ০০:০৭

বাংলা একাডেমির সভাপতি হলেন শামসুজ্জামান খান

বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব পেয়েছেন অধ্যাপক শামসুজ্জামান খান। তাকে সভাপতি হিসেবে নিয়োগ দিয়ে রোববার (২৮ জুন) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

গত ১৪ মে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর পর বাংলা একাডেমির সভাপতির পদটি শূন্য হয়। একাডেমির ২১তম সভাপতি হিসেবে তার স্থলাভিষিক্ত হচ্ছেন শামসুজ্জামান খান।

১৯৭৩ সালে বাংলা একাডেমিতে উপ-পরিচালক হিসেবে যোগ দিয়েছিলেন শামসুজ্জামান খান। ২০০৯ সালের ২৪ মে থেকে ২০১৮ সালের ১২ ডিসেম্বর পর্যন্ত তিনি বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন।

ফোকলোরবিদ, সাহিত্যিক ও গবেষক শামসুজ্জামান খানকে পরে জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি করে সরকার। এখনও সেই পদে রয়েছেন তিনি।

সোমবার (২৯ জুন) জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি পদ থেকে ইস্তফা দিয়ে বাংলা একাডেমির সভাপতি হিসেবে তিনি যোগ করবেন বলে সাংবাদিকদের জানান শামসুজ্জামান খান।

শামসুজ্জামান খান বলেন, “একটু আগে চিঠিটা পেয়েছি। সভাপতি হিসেবে আমার মেয়াদ হবে আগামীকাল থেকে তিন বছর। সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলি ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।”

সাহিত্য, ফোকলোরে অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকে ভূষিত হন অধ্যাপক শামসুজ্জামান খান।

নতুন দায়িত্বের বিষয়ে তিনি বলেন, ‘শহীদদের স্মৃতিতে এই প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তাদের প্রতি শ্রদ্ধা রেখে এই প্রতিষ্ঠানের ভাবমূর্তি বজায় রাখতে আমি সাহিত্যিক, শিক্ষাবিদদের সমন্বয়ে বুদ্ধিবৃত্তিক চর্চার কাজটি আরও বেগবান করব। জাতির আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে এই প্রতিষ্ঠানের ভাবমূর্তি সদা সমুজ্জ্বল রাখব।’

আপনার মন্তব্য

আলোচিত