সিলেটটুডে ডেস্ক

২৯ জুন, ২০২০ ২১:১৯

লঞ্চডুবির ঘটনা পরিকল্পিত হত্যাকাণ্ড, ধারণা নৌ প্রতিমন্ত্রীর

রাজধানীর শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনাকে আপাত দৃষ্টিতে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে মনে হয়েছে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর। সদরঘাটের পল্টুনগুলোতে বিআইডব্লিটিউএ নৌপুলিশের সিসি ক্যামেরায় রেকর্ড হওয়া দুঘর্টনার দৃশ্যটি দেখে এ মন্তব্য করেছেন তিনি।

সোমবার সকালে দুর্ঘটনা কবলিত এলাকা পরিদর্শন শেষে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, 'আজকে যে ঘটনাটি ঘটেছে, সেটা অত্যন্ত বেদনাদায়ক এবং ঘটনার যে ধরন, সেটি দেখলে মনে হয় যে সেটা পরিকল্পিতভাবে করা হয়েছে। এটা এক ধরনের বলা যায়, এটা হত্যাকাণ্ড। এটা যদি পরিকল্পিত হয় এবং সেটা যদি প্রমাণিত হয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোনো ছাড় দেয়া হবে না। ইতিমধ্যে চালককে গ্রেপ্তার করা হয়েছে। আমরা সঠিক ঘটনা অনুসন্ধান করে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মন্ত্রণালয় থেকে একজন যুগ্ম সচিবের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, তদন্ত কমিটি গঠন করলেও, আমরা প্রাথমিকভাবে যতটুকু আঁচ করতে পেরেছি, যেটা আমি বললাম, যে এটা পরিকল্পিতভাবে মনে হয়েছে আপাতদৃষ্টিতে। আমরা সঠিক তদন্ত করে যারা এটার সঙ্গে দায়ী তাদের বিচার করব। যারা মালিক আছে, পরিচালনার ক্ষেত্রে তাদের ব্যর্থাতর কোনো ধরনের ক্লু যদি পাওয়া যায়, আমরা তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করব। এই ব্যাপারে কোনোভোবে ছাড় দেওয়া যাবে না।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, আমরা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। বিআইডব্লিউটিএ নিহতদের পরিবারগুলোর পাশে রয়েছে। প্রতিটি পরিবারে তাৎক্ষণিকভাবে দাফনের জন্য ১০ হাজার করে দেয়া হচ্ছে এবং পরবর্তীতে প্রতি পরিবারে দেড়লাখ টাকা করে সহায়তা দেয়া হবে।

মুন্সিগঞ্জের কাঠপট্টি থেকে অর্ধশতাধিক যাত্রী নিয়ে সোমবার সকাল সাড়ে ৭টার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে এমভি মর্নিং বার্ড। সকাল সোয়া ৯টার আগে আগে লঞ্চটি ঢাকার শ্যামবাজারের কাছাকাছি চলে আসে। সদরঘাট টার্মিনাল থেকে কয়েকশ গজ দূরে থাকতে ময়ূর-২ লঞ্চের ধাক্কায় সেটি ডুবে যায়। এতে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত নারী ও শিশুসহ ৩২ জনের মরদেহ উদ্ধার হয়েছে।

সিসিটিভিতে সোমবার লঞ্চডুবির দৃশ্য ধরা পড়েছে। ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ হয়েছে। সিসিটিভিতে বৃহৎ লঞ্চের ধাক্কায় একটি ছোট্ট লঞ্চকে দুমড়ে মুচড়ে ডুবে যেতে দেখা যাচ্ছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, বুড়িগঙ্গা বেয়ে চলছিল দুটি যাত্রীবাহী লঞ্চ। বড়টি ‘ময়ূর-২’, ছোটটি ‘মর্নিং বার্ড’। একটির পেছনে আরেকটি চলছিল কিছুক্ষণ। হঠাৎই ছোট লঞ্চটি বাঁ দিকে একটু বাঁক নেয়। ঠিক এ সময় ময়ূর-২ ছোট লঞ্চটিকে ধাক্কা দেয়। প্রথমে কাত, পরে উপুড় হয়ে তলিয়ে যায় মর্নিং বার্ড। মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই লঞ্চটি তলিয়ে যায়।

আপনার মন্তব্য

আলোচিত