সিলেটটুডে ডেস্ক

০১ জুলাই, ২০২০ ১৩:৪৮

জঙ্গি কার্যক্রম নিয়ন্ত্রণে থাকলেও আত্মতুষ্টিতে ভুগছি না: র‍্যাব ডিজি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, বর্তমানে জঙ্গি কার্যক্রম যথেষ্ট নিয়ন্ত্রণে থাকলেও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। জঙ্গিবাদের বিরুদ্ধে আমরা যে সফলতা অর্জন করেছি, সেই সফলতাকে ধরে রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল ইউনিট একযোগে কাজ করছি।

বুধবার (১ জুলাই) সকালে হলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার চার বছর পূর্তিতে নিহতদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের একথা বলেন র‌্যাব মহাপরিচালক।

বিজ্ঞাপন

জঙ্গি কার্যক্রম আমাদের দেশে যথেষ্ট পরিমাণে নিয়ন্ত্রণে আছে উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতেও বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জঙ্গি সদস্যদের গ্রেপ্তার করছে র‌্যাব। জঙ্গিরা যখনই কোনো পরিকল্পনা করছে আমরা তখনই গোয়েন্দা তথ্য অনুযায়ী তাদের আটক করতে সক্ষম হচ্ছি।

তিনি বলেন, হলি আর্টিজান রেস্তোরাঁয় নৃশংস হামলার চতুর্থ বাষিকী আজ। ২০১৬ সালের (১ জুনাই) এই দিনে অস্ত্রধারী জঙ্গিরা রাজধানীর গুলশানে অবস্থিত হলি আর্টিজান বেকারিতে হামলা করে। সেখানে অবস্থানরত ব্যক্তিদের জিম্মি করে এবং পরে তাদের মধ্যে ২০ জনকে নির্মমভাবে হত্যা করে। ২০১৬ সালের এই দিনে হলি আটিজান বেকারিতে যে মর্মান্তিক ঘটনা ঘটে তা ছিল কাপুরুষোচিত। এই ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের প্রতি গভীর শোক প্রকাশ করছি। নিহতদের স্বজনরা যাতে এই শোক বইতে পারেন সেজন্য তাদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

র‌্যাব মহাপরিচালক বলেন, হলি আর্টিজানে হামলার ঘটনার আগে থেকেই আমরা দেশের জঙ্গিবিরোধী বিভিন্ন অভিযান পরিচালনা করেছি। এখন পর্যন্ত র‌্যাব ২ হাজারেরও অধিক জঙ্গি সদস্যদের গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে।

হলি আর্টিজান হামলার ঘটনায় নিহত ও পরিকল্পনাকারীসহ জঙ্গি সদস্যদের বিরুদ্ধে মামলা হয়েছে এবং তদন্ত শেষে চার্জশিট আদালতে জমাও দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে মামলাটি বিচারাধীন রয়েছে। আমরা আশা করছি খুব দ্রুতই এর বিচার সম্পন্ন হবে। জঙ্গিবাদ দমনে দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে জনপ্রতিনিধিসহ সকলেই সকল পর্যায়ের মানুষ আমাদেরকে সহযোগিতা করেছে এর জন্য সবাইকে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এর পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

জঙ্গি সংগঠনগুলোর সক্ষমতার বিষয়ে প্রশ্ন করলে তিনি জানান, একটি বৈশ্বিক সমস্যা হিসেবে সারাবিশ্ব জঙ্গিবাদ মোকাবিলায় কাজ করছে। আমরাও প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চেষ্টা চালিয়ে জঙ্গিবাদ দমনে সক্ষম হয়েছি। আমি মনে করি জঙ্গিবিরোধী কার্যক্রম সফলভাবে আমরা বাস্তবায়ন করতে পেরেছি। এই সফলতার ধারাবাহিকতা বজায় থাকবে বলে আশা করছি।

আপনার মন্তব্য

আলোচিত