নিজস্ব প্রতিবেদক

০৯ জুলাই, ২০২০ ০৪:১৯

সরকারি ব্যবস্থাপনায় অনলাইনে কোরবানির ডিজিটাল হাট

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে অনলাইনে কোরবানির পশুর হাটের ব্যবস্থা করেছে সরকার। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য এই ডিজিটাল হাটের ব্যবস্থা করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প এরআগে ‘ফুড ফর ন্যাশন’ নামে একটি প্ল্যাটফর্ম গঠন করে। এরই আলোকে প্রজেক্টের ‘স্টার্টআপ বাংলাদেশ’ ব্যানারে ডিজিটাল হাটের এই উদ্যোগটি গ্রহণ করে প্রকল্পটি।

ডিজিটাল হাটের জন্য সারাদেশ থেকে গরু- ছাগলের চাষি, খামারের মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে। চাষি-খামারিরা https://foodfornation.gov.bd/qurbani2020/ এই ওয়েব সাইটে প্রবেশ করে বিনামূল্যে নিবন্ধন করতে পারবেন।

নিবন্ধনের পর নিজস্ব প্যানেল থেকে পশুর ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য আপলোড করতে হবে। এই সকল ছবি ও তথ্য ওয়েবসাইটের মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার তার নিজ খরচে প্রচার করবে। ফলে

বুধবার রাত পর্যন্ত সরকারের এই ডিজিটাল হাটে ১২০ হাট বিক্রতা, ৩৭ জন বেপারি, ১৮০ খামারি, ১২৫ স্বতন্ত্র বিক্রেতা তালিকাভুক্ত হয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত