সিলেটটুডে ডেস্ক

১৬ জুলাই, ২০২০ ১২:১১

ডিগ্রি কলেজের গভর্নিং বডিতে সংসদ সদস্য নয়: হাই কোর্ট

কোনো ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি পদে সংসদ সদস্যদের মনোনয়ন বা নিয়োগকে অবৈধ ঘোষণা করে হাই কোর্টের রায় প্রকাশ করা হয়েছে। রায়ে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে সংসদ সদস্যদের সভাপতি হিসেবে নিয়োগ বা মনোনয়ন সংবিধানের মূল উদ্দেশ্যের সঙ্গে সাংঘর্ষিক। বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ এ রায় প্রকাশ করেন।

বৃহস্পতিবার (১৬ জুলাই) এ রায় প্রকাশের বিষয়টি জানিয়েছেন এ মামলার রিটকারী আইনজীবী মো. হুমায়ন কবির।

ছয় পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, একজন সংসদ সদস্যকে জনগণের ভোটে নির্বাচিত হতে হয়। অপরদিকে গভর্নিং বডি নিয়োগকারী কর্তৃপক্ষের পদমর্যাদা সংসদ সদস্যের নিচের পদমর্যাদার। সংশ্লিষ্ট এলাকার নির্বাচিত সংসদ সদস্য যদি গভর্নিং বডির সভাপতি হন তাহলে কার্যত ওই গভর্নিং বডি এক ব্যক্তির প্রতিষ্ঠানে পরিণত হতে বাধ্য।

রায়ে আরও বলা হয়, ‘হাই কোর্ট ও মাননীয় আপিল বিভাগের এ সংক্রান্ত আগের রায় পর্যালোচনা করে এটা কাঁচের মতো স্পষ্ট যে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, ফাজিল ও কামিল মাদরাসা, সকল শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডিতে স্থানীয় সংসদ সদস্যদের সভাপতি হিসেবে নিয়োগ বা মনোনয়ন সংবিধানের মূল উদ্দেশ্যের সহিত সাংঘর্ষিক’।

আদালত বলেন, সংসদ সদস্যগণকে জাতীয় গুরুত্বপূর্ণ আইন প্রণয়নে সার্বক্ষণিক নিবেদিত থাকতে হয়, এছাড়া গভর্নিং বডির সভাপতির পদ সংসদ সদস্যের মহান পদের সঙ্গে একেবারে বিপরীত।

ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি পদে সংসদ সদস্যদের অবৈধ ঘোষণা করে ২০১৯ সালের ২৫ নভেম্বর এ রায় দেন হাই কোর্ট।

মামলার বিবরণে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৬ সালের ১৬ জুন সংসদ সদস্য এস এম জগলুল হায়দারকে সাতক্ষীরা শ্যামনগর উপজেলার আতরজান মহিলা কলেজের সভাপতি পদে মনোয়নন দেন।

উক্ত মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন ওই কলেজের প্রতিষ্ঠাতা সদস্য এস এম আফজালুল হক। এরপর হাইকোর্ট রুল জারি করেন। রুলের শুনানি শেষে রায় দেন আদালত।

আপনার মন্তব্য

আলোচিত