সিলেটটুডে ডেস্ক

১১ নভেম্বর, ২০১৫ ১১:৪২

বাংলাদেশে ভ্রমণে আবারও যুক্তরাষ্ট্রের ‘সতর্কতা’

বাংলাদেশে অবস্থানরত বিদেশিদের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে এমন ‘বিশ্বাসযোগ্য’ তথ্য রয়েছে দাবি করে বাংলাদেশ ভ্রমণের ব্যাপারে আবারও ‘সতর্কতা’ জারি করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর গত সোমবার (৯ নভেম্বর) এই সতর্কতা জারি করে বলে বুধবার জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালির নাগরিক তাভেল্লা সিজার ও গত ৩ অক্টোবর রংপুরে জাপানি নাগরিক ওসি কুনিওকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সতর্কতা জারি করেছিল।

যুক্তরাষ্ট্র তাদের সর্বশেষ এই সতর্কবার্তায় বলেছে, বিদেশিদের বড় ধরনের সমাবেশস্থলসহ যে কোনও স্থানে চরমপন্থীদের হামলার আশঙ্কা রয়েছে। ‘গোয়েন্দা তথ্যের’ বিষয়ে আর কিছু বলা যাবে না বলেও জানিয়েছে তারা।

পাশাপাশি মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের বাংলাদেশ ভ্রমণের ওপর আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। তাদের যে কোনও বড় ধরনের জনসমাবেশ থেকে শুরু করে আর্ন্তজাতিক মানের হোটেলগুলোর আয়োজন এড়িয়ে যেতে বলা হয়েছে। বাংলাদেশে অবস্থানরত সব মার্কিন নাগরিককেই এই নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

প্রতি বছর কয়েক হাজার মার্কিন নাগরিক বাংলাদেশ সফর করে। এখন পর্যন্ত ভ্রমণরত কোনও মার্কিন নাগরিকের ওপর হামলার রেকর্ড নেই। সাম্প্রতিক সময়ে বিদেশি নাগরিকদের ওপর হামলার ঘটনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের জন্যে এ সতর্কতা জারি করল।

আপনার মন্তব্য

আলোচিত