সিলেটটুডে ডেস্ক

১১ জুন, ২০২১ ১৬:৪৩

১০ লাখ ডোজ টিকা আসছে, জানালেন পররাষ্ট্রমন্ত্রী

পুরনো ছবি

কোভ্যাক্সের আওতায় ১০ লাখ ডোজ টিকা পাওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি জানান, ‘আমরা কোভ্যাক্স থেকে ১০ লাখ ৮০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছি। এই টিকার চালান শিগগিরই বাংলাদেশে আসবে।’

বেক্সিমকোর মাধ্যমে ভারতের সেরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তির পর আর কোন উৎসের সন্ধানে যায়নি বাংলাদেশ। ৭০ লাখ ডোজ টিকা দেওয়ার পর সেরাম বাংলাদেশকে টিকা দেওয়া বন্ধ করে দেয়। অবশ্য ভারতের ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির কারণে ভারত টিকা রপ্তানি বন্ধ করে দিয়েছে। ফলে বাংলাদেশকে অন্য উৎসের সন্ধানে নামতে হয়।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশের কাছে টিকা চেয়ে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। তার মধ্যে যুক্তরাষ্ট্রের কাছে ২০ লাখ ডোজ টিকা চেয়েছে বাংলাদেশ। এই টিকা চেয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি লিখেছিলেন।

গতকাল গুলশানে এক অনুষ্ঠানে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় বিভিন্ন দেশে যে টিকা দিচ্ছে, তাতে অগ্রাধিকারের তালিকায় আছে বাংলাদেশ। শিগগিরই যুক্তরাষ্ট্রের উপহারের এ টিকা বাংলাদেশে আসবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে গত ৮ ফেব্রুয়ারি দেশে গণটিকাদান কর্মসূচি চালু করা হয়। সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা আনার বিষয়ে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী ছয় মাসে এসব টিকা আসার কথা ছিল। তবে সেরাম ইনস্টিটিউট থেকে দুই চালানে মোট ৭০ লাখ টিকা পায় বাংলাদেশ। এর বাইরে ভারত সরকারের উপহার হিসেবে পাওয়া যায় ৩৩ লাখ ডোজ টিকা। করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় গত মার্চে টিকা রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করে ভারত। এতে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়ে। ইতিমধ্যে যাঁরা এই টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের মধ্যে প্রায় ১৫ লাখ মানুষের দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত