সিলেটটুডে ডেস্ক

২১ নভেম্বর, ২০১৫ ০১:২১

সিএস করিম আর নেই

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের কৃষি উপদেষ্টা এবং বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. সিএস করিম (চৌধুরী সাজ্জাদুল করিম) আর নেই।

শুক্রবার (২০ নভেম্বর) রাত ১০.৪০ মিনিটে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৮ বছর।

পরিবারের সদস্যরা জানান, জ্বর নিয়ে বৃহস্পতিবার দুপুরে চিকিৎসকের কাছে গেলে নিউমোনিয়া হয়েছে জানিয়ে সিএস করিমকে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে আইসিইউতে রাখা হয় তাকে।

শারীরিক অবস্থার অবনতি হলে শুক্রবার দুপুরে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। রাত ১০টা ৪০ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

শনিবার সকাল ১১টায় বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গনে সিএস করিমের প্রথম জানাজা হবে বলে তার একমাত্র সন্তান শাবাব করিম জানান।

এরপর বেলা ১২টায় আগারগাঁওয়ে আনণবিক শক্তি কমিশনে দ্বিতীয় এবং জোহরের পর শ্যামলীর রিং রোডের বাসার কাছে একটি মসজিদে তৃতীয় জানাজার পরে বনানী কবরস্থানে সিএস করিমকে দাফন করা হবে বলে জানান তিনি।

সিএস করিমের (চৌধুরী সাজ্জাদুল করিম ) জন্ম ১৯৪৮ সালের ৭ জানুয়ারি চট্টগ্রামের মীরসরাইয়ে নানা বাড়িতে। বাবা বিচারক ছিলেন বলে মাধ্যমিক পর্যন্ত তার শিক্ষাজীবন কেটেছে দেশের বিভিন্ন জেলায়।

১৯৬৪ সালে এসএসসি পাস করা সিএস করিম পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। পরে রাশিয়ায় তিনি নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ও পোস্ট ডক্টরেট করেন।

বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন ছাড়াও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার সদস্য ছিলেন তিনি। কর্মজীবনে পেশাদারি দক্ষতার জন্য সহকর্মীদের মধ্যে তিনি ছিলেন প্রশংসিত।

বাংলাদেশে বিদ্যুৎ চাহিদা মেটাতে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার ওপর সব সময় জোর দিতেন সিএস করিম। তিনি ছিলেন পরমাণু নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞ।

২০০৭ সালের জানুয়ারিতে ফখরুদ্দীন আহমদ নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদ বাংলাদেশ সরকারের দায়িত্ব নিলে তাতে কৃষি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান সিএস করিম। সে সময় শস্য ফলন বাড়াতে তিনি সারা দেশ চষে বেড়ান, যা প্রশংসিত হয়।

আপনার মন্তব্য

আলোচিত