সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০২১ ২৩:০০

বেসরকারিখাতে তরলীকৃত এলপিজির দাম বাড়ল

দেশে বেসরকারিখাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সিলিন্ডার প্রতি ১০২ টাকা করে বাড়ানো হয়েছে। এতে ১২ কেজির সিলিন্ডারের দাম মূল্য সংযোজন করসহ ৮৯১ টাকা থেকে বেড়ে হলো ৯৯৩ টাকা। তবে উৎপাদন পর্যায়ে খরচে কোনো পরিবর্তন না আসায় রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের এলপিজির দাম অপরিবর্তিত থাকছে। কোম্পানির সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের মতো ৫৯১ টাকা থাকছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এলপিজি সিলিন্ডারের দাম বাড়ার খবর জানিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিইআরসি।

এ বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

যানবাহনের এলপিজির দাম প্রতি লিটারে বেড়েছে ৪ টাকা ৭১ পয়সা। বিইআরসি জানিয়েছে, যানবাহনের জন্য প্রতি লিটার এলপিজিতে ৪৪ টাকার বদলে গুণতে হবে ৪৮ দশমিক ৭১ টাকা।

সর্বশেষ এ বছরের ১২ এপ্রিল এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। সেদিন প্রতিষ্ঠানটি জানায়, বিশ্ব বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে দাম সমন্বয় করা হবে।

এনার্জি রেগুলেটরি কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরামকোর ঘোষিত কন্ট্রাক্ট প্রাইস অনুযায়ী এলপিজির দাম নির্ধারণ করা হয়। প্রোপেন ও বিউটেন- এই দুই উপাদানের ৩৫:৬৫ মিশ্রণে তৈরি হয় এলপিজি।

এলপিজি দাম সমন্বয় করা হলেও অভিযোগ রয়েছে সরকারের নির্ধারিত দামে বিক্রি করেন না ব্যবসায়ীরা। খুচরা পর্যায়ে নির্ধারিত মূল্যের চেয়ে দেড়শ থেকে ২০০ টাকা বেশি দামে বিক্রি হয় এলপিজি সিলিন্ডার। এলপিজির জন্য বাড়তি অর্থ গুনতে হয় সাধারণ ব্যবহারকারীদের।

আপনার মন্তব্য

আলোচিত