সিলেটটুডে ডেস্ক

০১ আগস্ট, ২০২১ ১২:৪০

লঞ্চে যাত্রী পারাপারে উপেক্ষিত স্বাস্থ্যবিধি

রপ্তানিমুখী শিল্প-কারখানার শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে আজ (০১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে লঞ্চ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সকাল থেকেই দেশের বিভিন্ন লঞ্চঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। আর ভিড় সামাল দিতে না পেরে অধিকাংশ লঞ্চই অতিরিক্ত যাত্রী ভোজাই করে স্বাস্থ্যঝুঁকি নিয়েই ছেড়ে গেছে অধিকাংশ লঞ্চ। এদিকে লঞ্চে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে বলেও অভিযোগ করছেন যাত্রীরা।

রোববার (১ আগস্ট) সকাল ৮টা থেকে অতিরিক্ত যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি উপেক্ষা করেই এসব লঞ্চ গন্তব্য ছেড়ে যাচ্ছে। একদিকে করোনা সংক্রমণের ঝুঁকি অন্যদিকে বাড়তি ভাড়ায় চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে যাত্রীদের। তবে স্বাস্থ্যবিধি মানাতে বিআইডব্লিউটিএ, নৌ-পুলিশ, জেলা পুলিশ ও কোস্টগার্ডকে প্রচারণা চালাতে দেখা গেছে।

ঢাকাগামী এমভি দোয়েল পাখি-১ এর যাত্রী সোলাইমান হোসেন বলেন, লঞ্চে দাঁড়ানোর মতো জায়গা নেই। অথচ লঞ্চ কর্তৃপক্ষ ২৫০ টাকার ভাড়া ৪০০ টাকা নিতেছে। এমন হইলে কেমনে হইবো? এইডা তো গরিব মারা ব্যবসা শুরু করছে।

লক্ষ্মীপুরগামী পারিজাত লঞ্চের যাত্রী জয়দেব বলেন, লঞ্চে ভাড়া বেশি নেয় ভালো কতা। কিন্তু যেনে দাঁড়ানের মতো জায়গা নাই হেনে এতো ভাড়া কা?

ঢাকাগামী এমভি কর্ণফুলী-১০ লঞ্চের যাত্রী মো. সবুজ বলেন, লঞ্চে যাত্রীদের চাপ হবে ভেবে সরকারের ঘোষণা পাওয়ার পর পর রাতে ঘাটের উদ্দেশে চলে আসি। ঘাটে রাত ২টায় এসেও সিট পাইনি। বারান্দায় সিট করতে হইছে।

ভোলা-ঢাকা রুটের কর্ণফুলী-১০ লঞ্চের ম্যানেজার মো. আলাউদ্দিন বলেন, আজ ভোলা থেকে ঢাকার উদ্দেশে দুটি লঞ্চ ছেড়ে গেছে। বিআইডব্লিউটিএর নির্দেশনা অনুযায়ী আমাদের প্রতিটা লঞ্চে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে লঞ্চ ছেড়ে গেছে।

অন্যদিকে শিমুলিয়া লঞ্চ টার্মিনালে গিয়ে দেখা গেছে, লঞ্চে ওঠার অপেক্ষায় লোকজন গাদাগাদি করে দাঁড়িয়ে আছে; স্বাস্থ্যবিধি মানছেন না কেউ। শতভাগ আসন শুধু নয় দ্বিগুণেরও বেশি যাত্রী নিয়ে লঞ্চগুলো পদ্মা পাড়ি দিচ্ছে।

লঞ্চ মালিক সমিতির কর্মকর্তা মো. ইকবাল হোসেন, ৮৭ লঞ্চের মধ্যে চলছে ১৫ টি। স্টাফ ছুটিতে থাকায় বাকি লঞ্চ চালু করা যাচ্ছে না।

বিআইডব্লিউটিএর উপ-পরিচালক কামরুজ্জামান জানান, ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার যাত্রীদের সুবিধার্থে সরকারের ঘোষণা অনুযায়ী লঞ্চ কর্তৃপক্ষকে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচল করতে বলা হয়েছে। ভোলা ও চরফ্যাশন থেকে রাজধানী ঢাকার পথে পাঁচটি লঞ্চ ছেড়ে গেছে। এ ছাড়া লক্ষ্মীপুরের মজু চৌধুরী ঘাটের উদ্দেশে দুটি সিট্রাক ও দুটি লঞ্চ ছেড়ে গেছে।

আপনার মন্তব্য

আলোচিত