সিলেটটুডে ডেস্ক:

০১ অক্টোবর, ২০২১ ১৭:৪৯

মুহিবুল্লাহ হত্যায় জড়িত সন্দেহে এক রোহিঙ্গা আটক

কক্সবাজারে রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহকে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে মো. সেলিম ওরফে লম্বা সেলিম (২৭) নামে একজনকে আটকের কথা জানিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন। শুক্রবার (১ অক্টোবর) দুপুরে কুতুপালং ৬ নম্বর ক্যাম্প থেকে তাকে আটক করা হয়।

এপিবিএন-১৪-এর পুলিশ সুপার (এসপি) নাইমুল হক ও উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহমেদ সনজুর মোরশেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

ওসি জানান, রোহিঙ্গা নেতা হত্যা মামলার আসামিদের ধরতে অভিযান শুরু করেছে পুলিশ। শৃঙ্খলা বাহিনীর সব শাখা এই ব্যাপারে একীভূত হয়ে কাজ করছে। দুপুরে এপিবিএন সদস্যরা সন্দেহভাজন এক রোহিঙ্গা যুবককে আটক করে থানায় হস্তান্তর করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

গত বুধবার (২৯ সেপ্টেম্বর) রাত পৌনে ৯টার দিকে নিজ অফিসে উপস্থিত অন্য রোহিঙ্গাদের সামনেই অস্ত্রধারীরা রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করে। এই ঘটনায় পরদিন বৃহস্পতিবার বিকেলে মুহিবুল্লাহকে দাফনের পর রাতেই কক্সবাজারের উখিয়া থানায় মুহিবুল্লাহর ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুর এলাকার স্কুলশিক্ষক মুহিবুল্লাহ পশ্চিমা সংবাদ মাধ্যমে ‘রোহিঙ্গাদের কণ্ঠস্বর’ হিসেবে বিবেচিত ছিলেন।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দেখা করে আলোচনায় আসেন তিনি। জেনিভায় জাতিসংঘ মানবাধিকার সংস্থায় রোহিঙ্গাদের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

মুহিবুল্লাহকে হত্যার ঘটনা আন্তর্জাতিক অঙ্গনেও প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। জাতিসংঘ, ইউএনএইচসিআর, যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো দ্রুত তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত