সিলেটটুডে ডেস্ক

২৪ অক্টোবর, ২০২১ ১৫:০৯

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা উঠলো

মা ইলিশ রক্ষা কার্যক্রম শেষে ২৫ অক্টোবর রাত ১২টার পর থেকে আবারও নদীতে মাছ ধরছেন জেলেরা। ২২দিন নদীর পাড়ে বসে থেকে অলস সময় কাটানো জেলে পাড়ায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

নিষিদ্ধ সময়ে চাঁদপুরের পদ্মা-মেঘনায় মাছ শিকারের অপরাধে ২২ দিনে ২ শতাধিক জেলেকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বিভিন্ন স্থানে শিকার হয়েছে মা ইলিশ। তারপরও অন্যান্য বছরের তুলনায় এবছর কর্মসূচি সফল হয়েছে দাবি করেন মৎস্য কর্মকর্তা।

গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সারা দেশের নদীগুলোতে চলে মা ইলিশ রক্ষা কার্যক্রম। এ নিয়ে স্থানীয় প্রশাসন, মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌ পুলিশের তৎপরতা ছিল উল্লেখ করার মতো। গত ২২ দিনে চাঁদপুরের সীমানায় মাছ শিকারের অপরাধে দুই শতাধিক জেলেকে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়েছে। অবশ্য অনেক জেলেই এ কর্মসূচি মেনে নদীতে মাছ ধরতে যাননি। তাই তারা এখন মাছ ধরতে যাবে বলে অনেক খুশি।

চাঁদপুর জেলা মৎস্য অফিস জানিয়েছে, নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ নিধনের অপরাধে চাঁদপুরে ২২০ জন জেলেকে আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। জব্দ করা হয়েছে ২১ কোটি টাকা মূল্যের ১ কোটি ৫ লাখ মিটার কারেন্ট জাল ও ১ হাজার কেজি ইলিশ। মামলা করা হয়েছে ১০৮টি।

আপনার মন্তব্য

আলোচিত