সিলেটটুডে ডেস্ক

২৫ অক্টোবর, ২০২১ ২৩:৪৮

৩১ অক্টোবর পর্যন্ত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ নিবন্ধন

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ এর পঞ্চম আসরে অনলাইনে নিবন্ধনের সময়সীমা সাত দিন বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এবার পঞ্চমবারের মত এ পুরস্কার দিতে যাচ্ছে সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

এরআগে সিআরআইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু, তৃতীয় লিঙ্গ, দলিত ও অনগ্রসর সমাজকে নিয়ে কাজ করে এমন সংগঠনসহ ৩০টি সংগঠন এবং প্রতিষ্ঠানকে এ পুরস্কার দিতে ২৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে নিবন্ধন শুরু হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্বাধীনতাত্তোর বাংলাদেশ গঠনে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে এবারই প্রথম দেওয়া হবে আজীবন সম্মাননা পুরষ্কার।

সম্প্রতি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক হামলার পর সোশাল মিডিয়ায় প্রতিবাদ ছাড়াও মাঠপর্যায়ে রাস্তায় নেমে প্রতিবাদ করছে বহু যুবক ও যুব সংগঠন।

এছাড়া ক্ষতিগ্রস্তরা যাতে ঘুরে দাঁড়াতে পারে, সেজন্য তারা সহযোগী হিসেবে পাশে দাঁড়িয়েছে। জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের পঞ্চম বছরের আয়োজনে এসব ক্ষেত্রে ভূমিকা রাখা সংগঠনকেও পুরস্কৃত করা হবে। বিভিন্ন উদ্যোগের মাধ্যমে প্রান্তিক ও সুবিধাবঞ্চিত মানুষের যোগ্যতা, সুযোগ এবং মর্যাদার উন্নয়নে কাজ করা যুব সংগঠনগুলি সামাজিক অন্তর্ভুক্তির অধীনে আবেদন করতে পারে, যা ছয়টি উপ-শ্রেণিতে বিভক্ত-নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, প্রান্তিক ক্ষমতায়ন মানুষ, যুব উন্নয়ন, চরম দরিদ্র ক্ষমতায়ন।

ইয়াং বাংলা এই পুরস্কারের জন্য আবেদন করার জন্য কমিউনিটি সার্ভিস, ক্যাম্পেইন এবং ক্রিয়াকলাপের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের যুব সম্প্রদায়ের জন্য কাজ করা বিশ্ববিদ্যালয় ভিত্তিক ক্লাবগুলিকে উৎসাহিত করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবেদনকারী সংস্থাগুলি পরীক্ষা, পরিদর্শন এবং জুরি মূল্যায়নের সমন্বয়ে একটি কঠোর নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে। পুরস্কার বিজয়ীদের ঘোষণা এবং পুরস্কার প্রদান অনুষ্ঠান ২০২১ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। ইয়াং বাংলা তার প্ল্যাটফর্মে পুরস্কার বিজয়ীদের পরিবর্তনের গল্প প্রদর্শন করবে।

উল্লেখ্য, ইয়ং বাংলা বাংলাদেশের সবচেয়ে বড় ইয়ুথ প্লাটফর্ম, সারা দেশে সামাজিক রূপান্তর এবং কমিউনিটি ডেভেলপমেন্টে তরুণদের নেতৃত্বাধীন উদ্যোগকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৫ সালে চালু করে। এখন পর্যন্ত, ইয়াং বাংলা ২০১৪, ২০১৫,, ২০১৮ এবং ২০২০ সালে এই পুরস্কারের আয়োজন করেছে। পুরস্কারের এই সংস্করণটি বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপনের অংশ হতে চলেছে।

আপনার মন্তব্য

আলোচিত