সিলেটটুডে ডেস্ক

০১ নভেম্বর, ২০২১ ০২:০৫

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত

১০০ টাকা মূল্যমানের বাংলাদেশ প্রাইজবন্ডের ১০৫তম ড্র হয়েছে। এতে ছয় লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর নম্বর ০৪৬৯০৮০।

রোববার ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে একক সাধারণ পদ্ধতি অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নম্বর বিবেচনায় নিয়ে এই ‘ড্র’ অনুষ্ঠিত হয়।

এছাড়া ৩ লাখ ২৫ হাজার টাকার দ্বিতীয় পুরস্কারের নম্বর ০৪৬৯৯৫৫; ১ লাখ টাকা করে দুইটি তৃতীয় পুরস্কারের নম্বর ০৬৪৩১৪৮ ও ০৭৩৭২০১। প্রতিটি ৫০ হাজার টাকা করে দুটি চতুর্থ পুরস্কারের বিজয়ীর নম্বর ০০৮৩৬১৫ ও ০৯২১১১১।

প্রাইজবন্ড ‘ড্র’ কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের ৬৫টি সিরিজ যথা- কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ, খন, খপ, খফ, খব, খম, খল, খশ, খষ, খস, খহ, গক, গখ, গগ, গঘ, গঙ, গচ, গছ, গজ, গঝ, গঞ, গট, গঠ এবং গড এই ‘ড্র’ এর আওতাভুক্ত হয়েছে।

সিরিজসমূহের অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে ঘোষিত হয় এবং নিম্নবর্ণিত সংখ্যার প্রাইজবন্ডগুলো সাধারণভাবে প্রত্যেক সিরিজের ক্ষেত্রে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়।

প্রাইজবন্ডের যে সংখ্যা প্রথম পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে, উল্লিখিত প্রতিটি সিরিজের সেই সংখ্যার প্রাইজবন্ড প্রথম পুরস্কার পাবে। অনুরূপভাবে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যাও সেগুলোর মান অনুযায়ী প্রতিটি সিরিজের ক্ষেত্রে পুরস্কার পাওয়ার যোগ্য হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যে তারিখে ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে, সেই তারিখ থেকে দুই মাস আগে (বিক্রয়ের তারিখ ধরে এবং ‘ড্র’ এর তারিখ বাদ দিয়ে) যে সব প্রাইজবন্ড বিক্রি হবে সেগুলো ড্র-এর আওতায় আসবে। অর্থাৎ প্রাইজবন্ডে নির্দেশিত বিক্রয় তারিখ থেকে ন্যূনতম দুই মাস পার হলে সেই প্রাইজবন্ড ‘ড্র’-এর আওতায় আসবে।

৫ম পুরস্কার (প্রতিটি ১০ হাজার টাকা) বিজয়ী প্রতিটি সিরিজের ৪০টি নম্বর হলো : ০০১০৭৯৬, ০২৯২০২২, ০৪৪৮৬৩৮, ০৬১৬২৪৩, ০৮৭৩৫৩৬, ০০৭৮৪৩৪, ০৩১৬৭৬২, ০৪৫২৫৬৬, ০৬৪০৭৪৯, ০৮৭৬৯৭১, ০১৩৮৯৮৮, ০৩৭৩৯৪০, ০৫১১২২৯, ০৬৭৭০৮২, ০৯১৮০০৯, ০১৪৯৮৫৫, ০৩৮৮৬৫৫, ০৫২০৯৩২, ০৭৩২৬৪৩, ০৯৪০১৩৮,০১৬৫৮৩৩, ০৩৯১৯১৪, ০৫৩১০৪৮, ০৭৩৪৯২৯, ০৯৫৪২৯৫, ০১৯৫১৪৮, ০৩৯৩১৫০, ০৫৫২৪৭২, ০৭৯৭২৫০, ০৯৫৮৮২৪, ০২৩৪২৩১, ০৩৯৭৪৩০, ০৫৬০২৮০, ০৮২২৯৯৯, ০৯৬৭৯২৭, ০২৭০৩০৪, ০৪৪৫৭১৭, ০৫৯০৬২৪, ০৮৪০০২৭ ও ০৯৭২১৬৩।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ‘ড্র’ তে ০০০০০০১ হতে ১০,০০,০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত প্রাইজবন্ডগুলো হতে ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে।

আয়কর অধ্যাদেশ-১৯৮৪-এর ৫৫ ধারার নির্দেশনা অনুযায়ী ১ জুলাই, ১৯৯৯ থেকে প্রাইজবন্ড পুরস্কারের অর্থের ২০ শতাংশ হারে উৎসে কর কেটে রাখা হয়।

আপনার মন্তব্য

আলোচিত