সিলেটটুডে ডেস্ক

১০ মে, ২০২২ ১৩:২০

গতিপথ বদলাচ্ছে ঘূর্ণিঝড় ‘আসানি’, দেশে ভারী বৃষ্টির পূর্বাভাস

গতিপথ বদলাচ্ছে ঘূর্ণিঝড় ‘আসানি’। বাংলাদেশ উপকূলে এ ঝড়ের আঘাত হানার আভাস নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আসানির প্রভাবে বাংলাদেশে ভারী বর্ষণ হবে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

তিনি বলেন, ঘূর্ণিঝড় আসানি গতিপথ বদলে পশ্চিমবঙ্গের দিকে কিছুটা সরে যাচ্ছে। বাংলাদেশ উপকূলে আঘাত হানার আভাস নেই। এখন প্রবল ঘুর্ণিঝড় হিসেবে থাকলেও উপকূলে আসার আগে শক্তি কমে যাবে। ঘূর্ণিঝড় আসানির প্রভাবে ভারী বর্ষণ হতে পারে।

এরইমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে আসানির প্রভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, কক্সবাজারসহ উপকূলীয় অঞ্চলে বৃষ্টি হচ্ছে।

আবহাওয়ার ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি সোমবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে আনন্দবাজার জানিয়েছে, এখন ঘণ্টায় ১৬ কিলোমিটার বেগে ভারতের পশ্চিমবঙ্গ উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, অশনির প্রভাবে সোমবার রাত থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী বৃষ্টি হয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর-দক্ষিণ ২৪ পরগনা ও নদিয়া জেলায়।

পূর্বাভাস বলছে, মঙ্গলবার থেকে উড়িষ্যার দিকে ঘুরতে পারে ঘূর্ণিঝড় অশনির গতিপথ। তারপর সন্ধ্যা নাগাদ পৌঁছাতে পারে উপকূলের খুব কাছে। ইতোমধ্যে এই ঝড়ের প্রভাব শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। অশনির প্রভাবে ভিজবে উপকূলবর্তী সব জেলা। বৃষ্টি হবে সোমবার থেকেই।

আপনার মন্তব্য

আলোচিত