সিলেটটুডে ডেস্ক

১৯ জুলাই, ২০২২ ১৫:৩৫

একনেকে অনুমোদন পেল মেট্রোরেল-৬ ও ৭ প্রকল্প

মেট্রোরেল-৬ এর বর্ধিত অংশের জন্য সরকার প্রকল্পের সংশোধিত ডিপিপি অনুমোদন দিয়েছে। সংশোধিত প্রকল্পে ব্যয় বাড়ছে সাড়ে ১১ হাজার কোটি টাকা। মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেওযা হয়।

একইসঙ্গে একনেক আরও সাতটি প্রকল্পের অনুমোদন দিয়েছে। মোট ৮টি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৫ হাজার ৮৫৬ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাওয়া যাবে ১২ হাজার ৪৪৪ কোটি ২৫ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৩ হাজার ২৭৭ কোটি ৯৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৩৪ কোটি ৫৭ লাখ টাকা পাওয়া যাবে।

একনেক চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাতিত্বে রাজধানীর শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।

সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ সব তথ্য জানান।

তিনি জানান, মেট্রোরেল-৬ এর দৈর্ঘ্য বাড়ছে ১ দশমিক ১৬ কিলোমিটার। বিদ্যমান ডিপিপি অনুযায়ি প্রকল্পটি ছিল উত্তরা তৃতীয় প্রকল্প থেকে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। পরবর্তী সময়ে মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানো হয়েছে। এই অংশের জন্য প্রকল্পের ডিপিপি সংশোধন করে একনেকে উত্থাপন করা হলে একনেক সেটি অনুমোদন দিয়েছে।

পরিকল্পনামন্ত্রী জানান, সংশোধিত প্রকল্পে ব্যয় বেড়েছে ১১ হাজার ৫১৪ কোটি টাকা। আগে উত্তরা থেকেমিতিঝিল পর্যন্ত প্রকল্পের ব্যয় ছিল ছিল ২১ হাজার ৯৫৮ কোটি টাকা। কল্পটির সংশোধনের অনুমোদন দেওয়া হয়েছে। অর্থাৎ সিম্প্রসারিত অংশ মিলিয়ে বর্তমানে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। ধরা হয়েছে।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, আগামী ডিসেম্বর মাসে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের একাংশ সর্বসাধারণের জন্য চালু করা হবে।

মন্ত্রী জানান, মেট্রোরেল ছাড়া আর যেসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে সেগুলোর মধ্যে চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়ক (এন-১০৬) এর হাটহাজারী হতে রাউজান পর্যন্ত সড়কাংশ ৪-লেনে উন্নীতকরণ (১ম সংশোধিত), নরসিংদী সড়ক বিভাগ এর আওতায় ইটাখোলা-মঠখোলা-কটিয়াদী সড়ক (আর-২১১) ও নয়াপাড়া-আড়াইহাজার-নরসিংদী-রায়পুরা (আর-১১৪) দুইটি আঞ্চলিক মহাসড়ক যথাযথ মানে প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প।

এ ছাড়া, সভায় ময়মনসিংহ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহের জন্য ধনুয়া হতে ময়মনসিংহ পর্যন্ত গ্যাস পাইপলাইন নির্মাণ, ইলেকট্রনিক ডাটা ট্র্যাকিংসহ জনসংখ্যাভিত্তিক জরায়ুমুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কর্মসূচি (ইপিসিবিসিএসপি) (২য় সংশোধিত), খাগড়াছড়ি শহর ও তৎসংলগ্ন অবকাঠামো নদী ভাঙন হতে সংরক্ষণ, উপজেলা গভর্নেন্স এন্ড ডেভেলপমেন্ট প্রজেক্ট (ইউজিডিপি) (দ্বিতীয় সংশোধিত) এবং বৃহত্তর দিনাজপুর জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও সচিবরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত