সিলেটটুডে ডেস্ক

২১ ডিসেম্বর, ২০১৫ ০২:২৩

মৌলবাদী অপশক্তি কখনও ক্ষমতায় আসবে না: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সাম্প্রদায়িক ও মৌলবাদী অপশক্তি সব সময়ই থাকবে। কিন্তু তারা কখনও রাষ্ট্র পরিচালনায় আসতে পারবে না। কারণ, এদেশের মৌলিক বৈশিষ্ট্য হলো অসাম্প্রদায়িক ও ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। গত তিনশ’ বছরে ভারতীয় উপমহাদেশের ইতিহাস ঘাটলে দেখা যাবে, ঐ শক্তি বারবার মাথাচাড়া দিয়ে উঠেছে। কিন্তু তারা সব সময়ই শোচনীয়ভাবে পরাজিত হয়েছে।


রোববার বাংলা একাডেমির রবীন্দ্র চত্বরে নূহ-উল-আলম লেনিনের ‘বাঙালি সমাজ ও সাহিত্যে সাম্প্রদায়িকতা এবং মৌলবাদ’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে বইটি নিয়ে আলোচনা করেন সাবেক রাষ্ট্রদূত ও গবেষক মোহাম্মদ জমির, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ।

অর্থমন্ত্রী বলেন, নূহ-উল-আলম লেনিনের গবেষণাগ্রন্থ আমাদের সমাজে ও সাহিত্যে মৌলবাদ এবং সাম্প্রদায়িকতার উৎস অনুসন্ধানে যেমন সহায়ক হবে তেমনি আমাদের এই বার্তাও দেবে যে-আবহমানকাল ধরে আমরা এই দুই ব্যাধির বিরুদ্ধে লড়াই করে যেভাবে এগিয়ে গেছি ভবিষ্যতেও তেমনি একটি আধুনিক- ধর্মনিরপেক্ষ সময়ের দিকে এগিয়ে যাব। মৌলবাদী ও সাম্প্রদায়িক গোষ্ঠী বাংলাদেশের প্রগতিবাদী অগ্রযাত্রায় সাময়িক বাঁধা সৃষ্টি করতে পারে বটে কিন্তু শেষ বিচারে অসাম্প্রদায়িক-ধর্মনিরপেক্ষ বাংলাদেশই বিজয়ীর পতাকা হাতে দাঁড়িয়ে থাকবে।

ড. আনিসুজ্জামান বলেন, লেখক খুব গুরুতর একটি বিষয় নিয়ে লিখেছেন। এতে গবেষণার পদ্ধতিগত কাঠামোয় বাঙালি সমাজে ও সাহিত্যে মৌলবাদ ও সাম্প্রদায়িকতার স্বরূপ অন্বেষার প্রয়াস চালানো হয়েছে। এ বইটি গবেষণার ক্ষেত্রে এবং মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী পথচলায় সহায়ক হতে পারে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, রাজনীতিবিদ কমরেড অজয় রায়, জাতীয় জাদুঘর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজুর রহমান, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, ড. সোনিয়া নিশাত আমিন, কবি অসীম সাহা, কবি জাহিদুল হক, কবি নাসির আহমেদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. তানভীর আহমেদ সিডনী।

আপনার মন্তব্য

আলোচিত