সিলেটটুডে ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০২২ ১৯:০৭

যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে অগ্রাধিকার চেয়েছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক রপ্তানিতে অগ্রাধিকার বাজারসুবিধা চেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা তুলায় পোশাক তৈরি করে সে দেশে রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র যাতে শুল্ক আরোপ না করে, বাংলাদেশ সে প্রস্তাবও দিয়েছে দেশটিকে। যুক্তরাষ্ট্র অবশ্য চায় তাদের দেশের তুলা বাংলাদেশে আসার পর যে ওষুধ দিয়ে কিছুদিন রাখতে হয়, সে বাধ্যবাধকতা তুলে নিতে। বাংলাদেশ এ ব্যাপারে আলোচনা চালিয়ে যেতে রাজি হয়েছে।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তির (টিকফা) ষষ্ঠ কাউন্সিল বৈঠকে এসব কথা উঠে এসেছে।

বুধবার বৈঠক অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের নেতৃত্বে একটি প্রতিনিধিদল এ বৈঠকে যোগ দেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ইউএসটিআর ক্রিস্টোফার উইলসন তার দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তিনি বাংলাদেশের প্রস্তাবগুলোর বিষয়ে আরও আলোচনা চালিয়ে যেতে সম্মত হন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের বাজারসুবিধার পাশাপাশি বাণিজ্য ও জলবায়ু, মেধাস্বত্ব অধিকার, মানসম্পন্ন সনদ অবকাঠামোর জন্য প্রযুক্তিগত সহযোগিতা, শ্রম সমস্যা ইত্যাদি বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়।

এছাড়া প্রস্তাবিত ডেটা সুরক্ষা আইন, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ) বাংলাদেশি ওষুধ নিবন্ধন পাওয়ার প্রক্রিয়া সহজ করা, বাংলাদেশের বাদাম রপ্তানির ওপর শুল্ক কমানো এবং বাংলাদেশের বীজ বাজারে মার্কিন প্রবেশাধিকারের জন্য বীজ আইনের বিধানকে সহজ করার বিষয়েও আলোচনা করে উভয় পক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত