ডেস্ক রিপোর্ট

০৫ জানুয়ারি, ২০১৬ ১৫:৫৬

যুদ্ধাপরাধী নিজামীর সর্বোচ্চ শাস্তির দাবীতে গণজাগরণ মঞ্চের অবস্থান

আগামীকাল, ৬ জানুয়ারি আপিল বিভাগ কর্তৃক যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর মামলার চূড়ান্ত রায় প্রদানের তারিখ নির্ধারিত হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামাতে ইসলামীর সাবেক আমির যুদ্ধাপরাধী নিজামীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের রায় প্রদান করেছিলেন। আপিল বিভাগের চূড়ান্ত রায়ে একাত্তরের ঘাতক আলবদর বাহিনীর প্রধান এই যুদ্ধাপরাধীর সর্বোচ্চ শাস্তির রায় বহাল থাকবে, এমনটাই প্রত্যাশা গণজাগরণ মঞ্চের।

যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ শাস্তির রায় বহাল এবং তা দ্রুত কার্যকরের জন্য দীর্ঘদিন বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে গণজাগরণ মঞ্চ। একাত্তরের যুদ্ধাপরাধীরা বিভিন্ন সময়ে স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রক্ষমতায় এসে দেশের জাতীয় পতাকা গাড়িতে উড়ানোর মতো ধৃষ্টতা প্রদর্শন করেছে। স্বাধীন বাংলাদেশে নানা কূটকৌশলে ক্ষমতার সুযোগে তারা এদেশের ইতিহাসকে মুছে দিতে চেয়েছে।

যে দেশের ত্রিশ লক্ষ মানুষকে এই যুদ্ধাপরাধীরা হত্যা করেছে, সেই দেশের জাতীয় পতাকা এই যুদ্ধাপরাধীদেরই গাড়িতে উড়েছে, এটি বাংলাদেশের জন্য অত্যন্ত কলঙ্কজনক একটি অধ্যায়। যুদ্ধাপরাধী নিজামীর ফাঁসির রায় আপিল বিভাগে বহাল রেখে দ্রুত কার্যকর করার মাধ্যমে সেই কলঙ্ক ঘুচে যাবে, এমনটা মনে করেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

আলবদর প্রধান মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ চারটি অভিযোগে ফাঁসির রায় দিয়েছেন। এ ছাড়া আরো চারটি অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রতিটি মানবতাবিরোধী অপরাধীর রায়কে কেন্দ্র করে অবস্থান কর্মসূচি পালন করে থাকে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে উঠা গণজাগরণ মঞ্চ। তারই ধারাবাহিকতায় আপিল বিভাগের রায়ে নিজামীর সর্বোচ্চ শাস্তি বহাল রাখার দাবিতে আগামীকাল ৬ জানুয়ারি সকাল ৮টা থেকে শাহবাগে অবস্থান করবে গণজাগরণ মঞ্চ।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এর আগে নিজামীর ফাঁসির দাবিতে এক কর্মসূচিতে বলেন, “বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের হোতা আলবদর প্রধান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর হলে সেটা হবে একাত্তরের শহিদ বুদ্ধিজীবীদের প্রতি ধৃষ্টতাপূর্ণ মন্তব্যকারীদের প্রতি চপেটাঘাত এবং তাদের ঔদ্ধত্যের মোক্ষম জবাব”।

কুখ্যাত এই যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

 

 

আপনার মন্তব্য

আলোচিত