সিলেটটুডে ডেস্ক

২৭ জানুয়ারি, ২০১৬ ১২:২৯

টিআই’র দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ বিশ্বে ১৩তম

দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচকে নিম্নক্রম অনুযায়ী বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ১৩তম বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) বাংলাদেশ অফিস।

২০১৪ সালে বাংলাদেশ ছিল ১৪তম স্থানে, তবে স্কোর গতবারের সমান। দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১ নম্বরে আছে সোমালিয়া। আর কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে আছে ডেনমার্ক।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক বা সিপিআই-২০১৫ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে এ তথ্য উঠে এসেছে।

বুধবার (২৭ জানুয়ারি) সকালে রাজধানীর ধানমণ্ডিতে দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০১৫ প্রকাশ উপলক্ষে টিআই এর বাংলাদেশ শাখা টিআইবি আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দেয়া হয়।

দুর্নীতির ধারণা সূচক প্রকাশ অনুষ্ঠানে এর বিভিন্ন দিক তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। বক্তব্য দেন সংস্থাটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল। আরও উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজউদ্দিন খান।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- টিআইবি'র ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল ও ট্রাস্টি বোর্ডের সদস্য এম. হাফিজউদ্দিন খান।
 
বিশ্বের ১৬৮টি দেশ ও অঞ্চলে ২০১৫ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে ২৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভাল থেকে খারাপ) ১৩৯ নম্বরে। আর উল্টোভাবে হিসেব করলে 'সবচেয়ে দুর্নীতিগ্রস্ত' দেশের তালিকায় এবার বাংলাদেশ রয়েছে ত্রয়োদশ স্থানে। পুরনো প্রতিবেদনগুলো থেকে দেখা যায়- ২০১৩ সালে বাংলাদেশের স্কোর ছিল ২৭, তার আগের বছর ছিল ২৬।

 

আপনার মন্তব্য

আলোচিত