সিলেটটুডে ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০১৬ ২০:২৫

এক মাসের মধ্যে এটিএম বুথে এন্টি-স্কিমিং ডিভাইস স্থাপনের নির্দেশ

আগামী এক মাসের মধ্যে বিভিন্ন তফসিলি ব্যাংকের এটিএম বুথে এন্টি-স্কিমিং ডিভাইস স্থাপনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটিএম বুথগুলোতে জালিয়াতি রোধে নিয়ন্ত্রক সংস্থা এ নির্দেশ দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বলে কেন্দ্রীয় ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা মো. আসাদুজ্জামান সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এটিএম বুথগুলোতে জালিয়াতি রোধে সকল তফসিলি ব্যাংকের বুথগুলোতে এ্যান্টি-স্কিমিং ডিভাইস স্থাপনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে উল্লেখ রয়েছে, এটিএম (অটোমেটেড টেলার মেশিন) লেনদেন নিরাপদ ও ঝুঁকি মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেশে কার্যত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি কয়েকটি এটিএম বুথে কার্ড স্কিমিং ও পিন ক্যাপচার ডিভাইস স্থাপন করে গ্রাহকের কার্ডের তথ্য ও পিন নম্বর সংগ্রহ করে জালিয়াতি করে টাকা উত্তোলনের ঘটনা ঘটেছে।

যার পরিপ্রেক্ষিতে বুথগুলোতে এ্যান্টি-স্কিমিং ডিভাইস স্থাপনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

নির্দেশনা গুলো হল

১. এখন থেকে নতুনভাবে স্থাপিত এটিএম বুথসমূহে বাধ্যতামূলকভাবে এন্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস থাকতে হবে। আগে স্থাপিত বুথগুলোতে একমাসের মধ্যে এন্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস স্থাপন করতে হবে।

২. প্রতিদিন এটিএম বুথে সংঘটিত লেনদেনসমূহের ভিডিও ফুটেজ যথাযথভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং তাতে কোনো সন্দেহজনক বিষয় দৃষ্ট হলে কার্যকরী ব্যবস্থা নিতে করতে হবে।

৩. ইতোমধ্যে গ্রাহকের কার্ডের তথ্য ও পিন নম্বর কোনোক্রমে পাচার হয়ে থাকলে সংশ্লিষ্ট সময়ে এটিএম বুথে ব্যবহৃত কার্ডসমূহ চিহ্নিত করে নিজ ব্যাংকের কার্ডসমূহের ক্ষেত্রে গ্রাহককে অবহিত করে কার্ডটি বাতিল এবং যথাশীঘ্র গ্রাহককে নতুন কার্ড প্রদান করতে হবে। গ্রাহক অন্য ব্যাংকের হলে সংশ্লিষ্ট কার্ড প্রদানকারী ব্যাংককে তাৎক্ষণিকভাবে অবহিত করে একই ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করতে হবে। উক্ত ভিডিও ফুটেজ আইনপ্রয়োগকারী সংস্থাকে অবহিতকরণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করতে হবে।

৪. নিয়মিতভাবে দৈবচয়নের (Random Basis) ভিত্তিতে ব্যাংক কতৃর্ক নিজস্ব এটিএম বুথসমূহ নিরীক্ষা করে মাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে প্রতিবেদন পাঠাতে হবে।

৫. এটিএম বুথগুলোতে নিয়োজিত গার্ডদের জাল/জালিয়াতি প্রতিরোধে করণীয় সম্পর্কে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে। এছাড়া টুপি, সানগ্লাস পরিধানকারী ও ব্যাগ বহনকারী গ্রাহকদের ক্ষেত্রে গার্ড সতর্ক থাকবে।

৬. এছাড়া এটিএম বুথগুলো থেকে টাকা উত্তোলনের সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহককে মোবাইলে এলার্ট প্রদানের মাধ্যমে লেনদেন সংক্রান্ত তথ্য প্রেরণ করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত