সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০১৬ ১৮:৫৯

ব্যাংক ও আর্থিক বিভাগের সচিবকে অব্যাহতি

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সচিব ডা. এম আসলাম আলমকে সরিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরির ঘটনায় মঙ্গলবার পদত্যাগ করেছেন গভর্নর আতিউর রহমান। এর পরপরই দুই ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা ও আবুল কাশেমকেও অব্যহতি দেয়া হয়েছে।

সম্প্রতি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ মিলিয়ন ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা চুরি হয়। পরে জানা যায়, এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের আরবিসি ব্যাংকের একটি শাখার ৫টি অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে। এ অর্থ পরে ফিলিপাইনের তিনটি ক্যাসিনো হয়ে হংকং-এ চলে গেছে।

বিশ্বের ইতিহাসে অন্যতম বড় এ ব্যাংক চুরির ঘটনা আলাদাভাবে তদন্ত করছে বাংলাদেশ ব্যাংক। তদন্তে সহায়তা করছে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ইনফরম্যাটিক্স ও ফায়ারআই। সহায়তার প্রস্তাব দিয়েছে এফবিআই ও মার্কিন বিচার বিভাগ।

ফিলিপাইনের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচনার ঝড় ওঠে।

আপনার মন্তব্য

আলোচিত