সিলেটটুডে ডেস্ক

১৬ মার্চ, ২০১৬ ১৪:০৯

মানবতাবিরোধী অপরাধ: পূর্বধলার ছয়জনের বিরুদ্ধে অভিযোগ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় নেত্রকোনার পূর্বধলা উপজেলার ছয়জনের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামিরা হলেন- শেখ মো. আব্দুল মজিদ ওরফে মজিদ মওলানা (৬৬), মো. আব্দুল খালেক তালুকদার (৬৭), মো. কবির খান (৭০), আব্দুর রহমান (৭০), আব্দুস সালাম বেগ (৬৮) ও নুরউদ্দিন ওরফে রদ্দিন (৭০)। এ মামলার মোট সাতজন আসামির অপরজন আহাম্মদ আলী (৭৮) গ্রেফতারের পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অবস্থায় মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ছয় আসামির মধ্যে গত বছরের ১২ আগস্ট গ্রেফতার হয়ে কারাগারে আছেন আব্দুর রহমান। বাকি পাঁচজন পলাতক রয়েছেন।

আসামিদের বিরুদ্ধে হত্যা-গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে আটজন নিরীহ মানুষকে অপহরণের পর হত্যা, তিনটি বাড়ির মালামাল লুট, আটটি ঘরে অগ্নিসংযোগ ও একজনকে ধর্ষণের অভিযোগ। 

বুধবার (১৬ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে তদন্ত সংস্থার ধানমণ্ডির কার্যালয়ে সংবাদ সম্মেলনে মানবতাবিরোধী অপরাধ মামলার এ ৩৬তম চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। 

তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী আব্দুল হান্নান খান, জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক ও তদন্তকারী কর্মকর্তা শাহজাহান কবির তদন্ত প্রতিবেদন প্রকাশ করে জানান, বুধবারই প্রতিবেদনটি প্রসিকিউশনের কাছে হস্তান্তর করা হবে।

এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করবেন প্রসিকিউশন। 

আব্দুল হান্নান খান জানান, গত বছরের ১১ ফেব্রুয়ারি থেকে বুধবার পর্যন্ত মোট এক বছর এক মাস ০৬ দিনে আসামিদের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেছেন তদন্ত কর্মকর্তা শাহজাহান কবির। চার ভলিউমে মোট ৩০৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে ৪০ জনের জবানবন্দি গ্রহণ করা হয়েছে, যারা ট্রাইব্যুনালে সাক্ষী দেবেন আসামিদের বিরুদ্ধে।


আপনার মন্তব্য

আলোচিত