সিলেটটুডে ডেস্ক

০৬ এপ্রিল, ২০১৬ ১৩:৪৪

বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটিকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়েছে।রাষ্ট্রপতি আব্দুল হামিদ যশোরে ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের প্যারেড গ্রাউন্ডে আয়োজিত অনুষ্ঠানে এ ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করেন।

বুধবার (০৬ এপ্রিল) দুপুরে এ ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়।

দুপুর ১২টা ১০ মিনিটের দিকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে বিমান বাহিনীর সুসজ্জিত দল তাকে সশ্রস্ত্র সালাম প্রদান করে। সালাম গ্রহণের পর রাষ্ট্রপতি প্যারেড পরিদর্শন করেন। পরে মনোজ্ঞ কুচকাওয়াজ প্রদর্শন করা হয়। কুচকাওয়াজে নেতৃত্ব দেন উইং কমান্ডার আরিফ আহমেদ দিপু।

এরপর রাষ্ট্রপতি আব্দুল হামিদ ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করেন।

এর আগে রাষ্ট্রপতি ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে যোগ দিতে যশোর বিমান বাহিনীর ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের কুচকাওয়াজ চত্বরে এসে পৌঁছালে বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার এবং বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের অধিনায়ক এয়ার কমোডর শফিকুল আলম তাকে স্বাগত জানান।

ন্যাশনাল স্ট্যান্ডার্ড সম্মান প্রদর্শনের জন্য জাতীয় পতাকাসহ একটি হেলিকপ্টার প্যারেডের আকাশ অতিক্রম করে।

বিমান বাহিনী জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে অত্যন্ত সুনাম ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছে। বিমান বাহনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান সর্বক্ষেত্রেই নিয়মিত ও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নিত্য নৈমিত্তিক স্বাভাবিক কাজের পাশাপাশি এই ঘাঁটি জাতীয় ও আর্ন্তজাতিক দুযোগ ব্যবস্থাপনা, জাতীয় নির্বাচন কার্যক্রম, পিটি-৬ বিমানের ওভারহলিং প্রজেক্ট পরিচালনাসহ বিমান বাহিনীর ক্যাডেট প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার মাধ্যমে বিমান বাহিনীর অগ্রগতি ও সমৃদ্ধির জন্য অনন্য অবদান রেখে চলেছে। এরই স্বীকৃতিস্বরুপ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড অ্যাওর্য়াড প্রদান করা হয়।

ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বাংলাদেশ বিমান বাহিনীর একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি। স্বাধীনতার পর একটি আধুনিক, পেশাদার ও চৌকস বিমান বাহিনী গঠনের পথ ধরে ১৯৭২ সালে যশোর বিমান ঘাঁটির একটি তত্ত্বাবধায়ন ও রক্ষণাবেক্ষণ ইউনিট হিসেবে যাত্রা শুরু করে এটি।

পরবর্তীতে ১৯৭৪ সালে দেশের সমগ্র পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের আকাশসীমায় সার্বক্ষনিক নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি যশোর পূর্ণাঙ্গভাবে আত্মপ্রকাশ করে। পরে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমানের নামে এ ঘাঁটির নামকরণ করা হয়।

বিমান বাহিনীর আধুনিকায়নের প্রক্রিয়ায় বিমান বাহিনী কর্মকর্তা ও ক্যাডেটদের উন্নততর প্রশিক্ষণের জন্য এ ঘাঁটিতে যুক্ত হয়েছে আধুনিক এল-৩৯ জেডএ, কে-৮ ডব্লিউ সেবিক ফাইটার ট্রেনিং বিমান, পিটি-৬ বেসিক ট্রেইনার ও বেল-২০৬ হেলিকপ্টার।

প্রশিক্ষণ কার্যক্রমকে উন্নত ও গতিশীল করতে এ ঘাঁটিতে নির্মিত হচ্ছে অত্যাধুনিক সকল সুবিধা সম্পন্ন ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’।

আপনার মন্তব্য

আলোচিত