সিলেটটুডে ডেস্ক

০৪ মে, ২০১৬ ২১:৩৮

সন্ত্রাসবাদ মোকাবেলায় একসঙ্গে কাজ করতে সম্মত বাংলাদেশ ও কুয়েত

চরমপন্থা ও সন্ত্রাসবাদ মোকাবেলায় একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও কুয়েত। এছাড়াও, বাংলাদেশ ও কুয়েতের মধ্যে উন্নয়ন সহযোগিতামূলক চারটি চুক্তি সই হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহর নেতৃত্বে দ্বিপক্ষীয় বৈঠকে এই বিষয়ে মতৈক্য হয়।

বিনিয়োগ, সামরিক সহযোগিতা এবং সড়ক যোগাযোগ বিষয়ক এই চুক্তিগুলোর ফলে দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (৪ মে) বিকেলে প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারাক আল সাবাহর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর চুক্তিগুলো সই হয়। খবর বাসসের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারাক আল সাবাহর উপস্থিতিতেই দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তারা চুক্তিগুলো সই করেন।

প্রথমেই সই হয় বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং কুয়েতের শিক্ষা ও উচ্চশিক্ষা মন্ত্রী ড. বদর আহমদ আল ইসা 'দ্য অ্যাগ্রিমেন্ট ফর দ্য প্রমোশন অ্যান্ড রিসিপ্রোকাল প্রটেকশন অব ইনভেস্টমেন্ট' শীর্ষক এ চুক্তিতে সই করেন।

পরে ব্রিফিংকালে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, 'এই চুক্তি স্বাক্ষরিত হওয়ায় বাংলাদেশে বিনিয়োগের একটি নতুন দুয়ার উন্মোচিত হয়েছে।'

এরপর সই হয় কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ সংক্রান্ত চুক্তি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো.মোজাম্মেল হক খান এবং কুয়েতের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী ও রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল জারাল্লাহ 'দ্য অ্যাগ্রিমেন্ট অন মিউচুয়াল এক্সেমপশন অব প্রায়র অ্যান্ট্রি ভিসা ফর হোল্ডারস অব ডিপ্লোম্যাটিক, স্পেশাল অ্যান্ড অফিসিয়াল পাসপোর্ট' শীর্ষক চুক্তিটি সই করেন।

এছাড়া বাংলাদেশ ও কুয়েতের মধ্যে সামরিক খাতে প্রশিক্ষণ ও অন্যান্য সহযোগিতা চুক্তিতে সই করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান ও কুয়েতের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী এবং রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল জারাল্লাহ।

সবশেষে সই হয় ঋণ সহায়তা চুক্তি। 'বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণ' শীর্ষক প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে কুয়েতের আরব অর্থনৈতিক উন্নয়ন ফান্ডের (কেএফএইডি) সঙ্গে এ ঋণচুক্তি করা হয়। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মাহমুদা বেগম ও কেএফএইডির মহাপরিচালক আবদুল ওয়াহাব আল-বাদর।

এটি পায়রা সেতু প্রকল্প নিয়ে দ্বিতীয় ঋণচুক্তি। এই চুক্তির আওতায় কুয়েতের তহবিলের পরিমাণ ১ কোটি ৫০ লাখ কুয়েতি দিনার বা ৫ কোটি ডলার সমপরিমাণ অর্থ। এর আগে ২০১২ সালের মার্চ মাসে কেএফএইডির সঙ্গে আরেকটি ঋণচুক্তি হয়; যাতে কুয়েতি তহবিলের পরিমাণ ছিল ১ কোটি ৪০ লাখ কুয়েতি দিনার বা প্রায় ৪ কোটি ৮০ লাখ ডলার।

সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও জনপদ বিভাগের অধীন সড়ক ও জনপদ দফতর প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের মুখ্য উদ্দেশ্য পায়রা নদীর ওপর লেবুখালীতে বরিশাল-পটুয়াখালী সড়কে এক হাজার ৪৭০ মিটার দীর্ঘ একটি সেতু নির্মাণ করা।

এই সেতুটি নির্মিত হলে রাজধানীর সঙ্গে পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে। ফলে পায়রা সমুদ্রবন্দর ও দেশের অন্যতম বৃহৎ পর্যটন কেন্দ্র কুয়াকাটার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।

এতে করে মানুষের ভোগান্তি লাঘব হওয়ার পাশাপাশি এই অঞ্চলের অর্থনৈতিক অবস্থা উন্নততর হবে। দেশের দক্ষিণাঞ্চলের জনগণের কাছে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক এই প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে ইআরডি ও সংশ্লিষ্ট সংস্থাগুলো কাজ করে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত