সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০১৬ ২২:২৫

রমজানে আইএসের বাংলাদেশি নেতার নাম ঘোষণা!

আসছে রমজান মাসেই আইএসের বাংলাদেশি নেতার নাম ঘোষিত হতে যাচ্ছে। যুদ্ধবিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান স্টাডি অব ওয়ারের (আইএসডাব্লিউ) এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে। এরআগে আইএসের মুখপত্র দাবিক ম্যাগাজিনে আবু ইব্রাহিম নামের একজনকে তাদের বাংলাদেশি ফ্রন্টের নেতা হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছিল।

আইএসডব্লিও এর প্রতিবেদনে দাবি করা হয়, আগামী রমজান মাস অর্থাৎ ৬ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যেই ঘোষিত হতে যাচ্ছে বাংলাদেশের আইএস নেতার নাম।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, রমজান মাসকে সামনে রেখে আইএসের নতুন যে প্রচারণা শুরু হতে যাচ্ছে তার মূল লক্ষ্য ঐতিহাসিকভাবে মুসলিম ভূখণ্ডগুলো। এই তালিকায় উত্তর আফ্রিকা, দক্ষিণপূর্ব এশিয়া ছাড়াও রয়েছে বাংলাদেশের নাম।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাস থেকেই বাংলাদেশের ধর্মনিরপেক্ষ লেখক, প্রকাশক ও ব্লগার হত্যাকাণ্ডের ঘটনায় আইএসের দায় স্বীকারের খবর প্রকাশিত হয়েছে। তবে বাংলাদেশ সরকার প্রথম থেকেই বাংলাদেশে আইএস বা আল-কায়েদার অস্তিত্ব অস্বীকার করে আসছে। বাংলাদেশ সরকারের দাবি অনুযায়ী দেশের মধ্যে থাকা উগ্রপন্থীরাই ঘটাচ্ছে এ সব হত্যাকাণ্ড।

তবে আইএসের মুখপত্র দাবিক-এর সবশেষ সংখ্যার একটা বড় জায়গা জুড়ে আলোচিত হয়েছে বাংলাদেশে আইএসের তৎপরতার প্রসঙ্গ। দাবিক বলছে, ভারত ও বার্মায় আক্রমণ চালাতে বাংলাদেশের ভূমিকে ব্যবহারের পরিকল্পনা করছেন তারা। বাংলাদেশে ভিন্ন ধর্মাবলম্বী, বিদেশি নাগরিক আর ব্লগার খুনের ধারাবাহিকতায় তারা দাবি করছে, বাংলাদেশের স্থানীয় জিহাদিরা আইএসের প্রতি আনুগত্য জানিয়েছে এবং তাদেরকে আইএসের অংশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

দাবিকের সবশেষ ওই সংখ্যায় দাবি করা হয়, আবু ইব্রাহিম এখন বাংলাদেশে আইএসের তৎপরতা পরিচালনা করছেন। ছাপা হয় তার সাক্ষাৎকার। তবে আসছে রমজানে বাংলাদেশে আইএসের নেতা হিসেবে তার নামই ঘোষিত হবে কিনা, সে ব্যাপারে কিছু জানা যায়নি। সূত্র: আইএসডাব্লিউ-এর ওয়েবসাইট

আপনার মন্তব্য

আলোচিত