সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৬ ২০:৫০

ঈদ উপলক্ষে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট

এবারের ঈদুল আযহা উপলক্ষে বাজারে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে নতুন টাকার নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল, সিলেটসহ বিভিন্ন শাখা অফিসের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা সমূহে পাওয়া যাবে নতুন নোট।  
 
বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের নিচে মতিঝিল অফিস থেকে ফিঙ্গার প্রিন্ট নিয়ে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া সারাদেশে বাংলাদেশ ব্যাংকের শাখা অফিস ও বিভাগীয় শহরের একটি বাণিজ্যিক ব্যাংকের শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা হবে।
 
গত বছরের ঈদুল আযহায় সর্বমোট ১৯ হাজার কোটি টাকা বিতরণ করা হয়। এ বছর ২৩ হাজার কোটি টাকা বিতরণের লক্ষ্য ধরা হয়েছে।
 
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, বৃহস্পতিবার থেকে নতুন টাকার নোট বিনিময় শুরু হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পর্যাপ্ত মজুদ আছে।
 
এদিকে আসন্ন ঈদুল আযহা উপলক্ষে আসল ব্যাংক নোটের বৈশিষ্ট্য চেনা এবং জাল নোটের সতর্কতার বিষয়ে ব্যাংকের টিভি মনিটরে ভিডিও চিত্র প্রচার করতে সব তফসিলি ব্যাংককে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট।
 
সম্প্রতি প্রকাশ করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের যেসব শাখায় গ্রাহকের বিনোদনের জন্য টিভি মনিটর আছে, সেখানে ঈদ পর্যন্ত আসল ব্যাংক নোটের প্রচারণা চালানোর জন্য বলা হলো। এছাড়া ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং জেলা প্রশাসন থেকে অনুমোদিত কোরবানির পশুর হাটে নোট যাচাই সংক্রান্ত সেবা দেওয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে দায়িত্ব দেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত