সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২৩

তৈরি পোশাক শিল্পের তদারকিতে বিশেষ সেল করছে সরকার

তৈরি পোশাক শিল্প কারখানাগুলোর নিরাপত্তা ব্যবস্থা তদারকি ও পরামর্শ দিয়ে সহায়তার জন্য আলাদা একটি সমন্বয় সেল গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি এক বৈঠকে বিভিন্ন দেশের কূটনীতিকরা দেশের গার্মেন্টস খাতে দুর্ঘটনা মোকাবিলায় প্রতিরোধ ব্যবস্থার অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এর পরপরই এমন সিদ্ধান্ত এলো।

গত কয়েক বছর বড় ধরনের কয়েকটি বিয়োগান্তক ঘটনার সম্মুখীন হয়েছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প। ২০১৩ সালে সাভারের ৮তলা বিশিষ্ট রানা প্লাজা ভবন ধসে প্রায় এগারোশ মানুষ প্রাণ হারায়। এদের মধ্যে বেশিরভাগই পোশাক শ্রমিক।
এর পর থেকে বিশ্বের বিভিন্ন সংস্থা তৈরি পোশাক শিল্প কারখানাগুলোর নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করতে উদ্যোগ নেয়। পরিদর্শন কাজ শেষের দিকে।

সাম্প্রতিক দুর্ঘটনাগুলোর পরিপ্রেক্ষিতে বিদেশি ক্রেতারা গার্মেন্টস কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আলাদা সেল গঠনের আহ্বান জানান।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুর্ঘটনা প্রতিরোধ ও পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় সমন্বয় সেল ২০১৮ সাল থেকে কার্যকর হবে। এই সেল পোশাক কারখানার মান, শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবে। তথ্যসূত্র: Fibre2Fashion– India

আপনার মন্তব্য

আলোচিত