সিলেটটুডে ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৭ ১৪:১৬

প্রথম বৈঠকে সার্চ কমিটির দুই সিদ্ধান্ত

নির্বাচন কমিশন পুনর্গঠনে গঠিত সার্চ কমিটির প্রথম বৈঠক শেষ হয়েছে। বৈঠকে দুটি সিদ্ধান্ত নিয়েছে সার্চ কমিটি।

শনিবার (২৮ জানুয়ারি) বেলা ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নির্বাচন কমিশন পুনর্গঠনে গঠিত সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব জানান, ছয় সদস্যের সার্চ কমিটি আজকের বৈঠকে সিদ্ধান্তে এসেছে যে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ নির্বাচন কমিশন পুনর্গঠনে যে ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছিলেন, সেই সংলাপে অংশগ্রহণকারী ৩১টি রাজনৈতিক দলের প্রত্যেকেই ৫ জন করে নির্বাচন কমিশনারের নাম দিবেন আগামী ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে। পরে সেই তালিকা মন্ত্রীপরিষদ বিভাগে পাঠানো হবে।

বৈঠকে দ্বিতীয় যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে তা হলো, সোমবার বিকাল চারটায় বাংলাদেশের বিশিষ্ট ১২ জন নাগরিককে নিয়ে এই সার্চ কমিটি আরেকটি মতবিনিময় সভা করবে। সেই বিশিষ্ট নাগরিকদের তালিকায় আছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা, নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন, সাবেক বিচারপতি আব্দুল রশীদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য একে আজাদ চৌধুরী। নির্বাচন কমিশনে আরো কাদেরকে নেয়া যায় এবং কিভাবে স্বচ্ছতা বজায় রেখে ও বিতর্কের উর্দ্ধে থেকে কাজ করা যায়, সে বিষয়ে আলোচনা হবে সেই মতবিনিময় সভায়।

তারপর সার্চ কমিটি তৃতীয় একটি বৈঠক করবেন। আগামী ১০ কার্যদিবসের মধ্যেই এই তালিকা চূড়ান্ত করতে হবে। সার্চ কমিটির সুপারিশকৃত তালিকা মন্ত্রীপরিষদে পাঠাতে হবে এবং সেটি রাষ্ট্রপতির কাছে যাওয়ার পরই তিনি তাঁর সাংবিধানিক দায়িত্ব পালন করবেন।

বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি শিরিন আকতার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

মন্ত্রীপরিষদ সচিব আরো জানান, বৈঠকে সকলে বলেছেন, আজকের বৈঠক অত্যন্ত ফলপ্রসু হয়েছে। তারা আশা করছেন, তাদের উপর অর্পিত দায়িত্ব তারা ঠিকভাবেই পালন করবেন। তারা মনে করছেন, প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশনার খুঁজে আনার দায়িত্বটি সঠিকভাবে পালন করবেন এবং বিতর্ক মুক্ত থাকবেন।

আপনার মন্তব্য

আলোচিত