নিজস্ব প্রতিবেদক

০৬ জুন, ২০১৭ ২৩:১৯

সিলেটে স্থাপিত হচ্ছে টেক্সটাইল ইনস্টিটিউশন

সিলেট স্থাপন করা হচ্ছে টেক্সটাইল ইন্সটিটিউট। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সিলেটে টেক্সটাইল ইনস্টিটিউশন স্থাপন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

এই সভায় শিক্ষার মানোন্নয়নে দেশের ৭০টি সরকারি পোস্ট গ্র্যাজুয়েট কলেজের উন্নীতকরণ প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়। 'শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্র্যাজুয়েট কলেজগুলোর উন্নয়ন' প্রকল্পের দ্বিতীয় সংশোধিত প্রকল্পের আওতায় পাঠদান, আবাসন, প্রশাসনিক ব্যবস্থাপনার সুবিধার্থে জেলা সদরে অবস্থিত এসব কলেজে নতুন করে বিভিন্ন ভবন নির্মাণ করা হবে।

একই সঙ্গে বৈজ্ঞানিক যন্ত্রপাতি, বই ও আসবাবপত্র কেনা হবে। শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল  এসব প্রকল্পসহ ১১টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয় বলে জানান।

প্রকল্পগুলোতে মোট ব্যয় হবে তিন হাজার ৭২৩ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে তিন হাজার ৬০৩ কোটি ৬৭ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে এবং প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ২২ কোটি ৫০ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে ৯৬ কোটি ৮৯ লাখ টাকা।

শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা। সংশ্লিষ্ট মন্ত্রী, একনেক সদস্যরা, প্রতিমন্ত্রী ও অন্য সচিবরা বৈঠকে উপস্থিত ছিলেন।

শিক্ষার মানোন্নয়নে ২০১০ সালে ৬৫৫ কোটি টাকা ব্যয়ে সরকার প্রথম এই প্রকল্প নেয়। ২০১৬ সালের ডিসেম্বরে প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল; কিন্তু  চাহিদার পরিপ্রেক্ষিতে প্রকল্পটি ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত সম্প্রসারণ করা হয়।

সংশোধনীর ফলে প্রকল্পটিতে ব্যয় হবে এক হাজার ৬৯০ কোটি ৪৫ লাখ টাকা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

একনেকের সভা সিলেট ছাড়াও  ফরিদপুরে টেক্সটাইল ইনস্টিটিউশন স্থাপন, বন্ডেড ওয়্যারহাউস কার্যক্রম স্বয়ংক্রিয়করণ, শ্রম পরিদফতরের ছয়টি অফিস আধুনিকীকরণ, অন্তর্বর্তীকালীন পানি সরবরাহ প্রকল্প, প্রকিউরমেন্ট অব ইকুইপমেন্ট ফর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট, বরিশাল অঞ্চলের আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন, খুলনা জেলা কারাগার নির্মাণ এবং কেরানীগঞ্জে বিদ্যুৎ উল্পুয়ন বোর্ডের নিজস্ব জমির ভূমি উন্নয়ন ও সীমানা দেয়াল নির্মাণ প্রকল্প অনুমোদন করে।

আপনার মন্তব্য

আলোচিত