সিলেটটুডে ডেস্ক

২১ জুলাই, ২০১৭ ১৪:৩৫

শাহবাগে বিক্ষোভ : ১২০০ জনকে আসামি করে পুলিশের মামলা

রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের শাহবাগে অবস্থান কর্মসূচিতে পুলিশি বাধার পর শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে।

শুক্রবার (২১ জুলাই) দুপুরে শাহবাগ থানায় দায়ের করা ওই মামলায় ১২০০ জনকে আসামি করা হয়েছে।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) জাফর আলী জানান, পুলিশের কাজে বাধা, গাড়ি ভাঙচুর, হত্যার উদ্দেশে পুলিশের উপর হামলার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে। মামলার আসামি অজ্ঞাত ১২০০ জন। মামলাটি তদন্ত করবেন এসআই দেবরাজ।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে পরীক্ষার ওই সূচির দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে তাদের সরিয়ে দেয়। এতে গুরুতর আহত হন এক শিক্ষার্থী। এছাড়াও আহত হন কমপক্ষে আরো ৬ জন। সেখান থেকে ১২ জনকে আটক করে পুলিশ।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজকে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই সাত কলেজের প্রত্যেকটিতে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে ৩০টি বিষয়ে পড়ানো হয়। প্রথম বর্ষ থেকে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা দুই লক্ষাধিক।

শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পাঁচ মাসেও তারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমন কোনো নির্দেশনা পায়নি যার মাধ্যমে তারা জানতে পারে, তাদের পরীক্ষা কবে হবে, একাডেমিক সিলেবাস কি হবে, পরীক্ষাপদ্ধতি কেমন হবে, প্রশ্নের ধরণই বা কেমন হবে বা কেমন হবে প্রশ্নের মানবন্টন?

আপনার মন্তব্য

আলোচিত