সিলেটটুডে ডেস্ক

২৩ জুলাই, ২০১৭ ০১:১৯

খোদার উপর আস্থা না রেখে শফী ভারতের হাসপাতালে: জাফরুল্লাহ

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লাহ শাহ আহমেদ শফীকে ভারতের চিকিৎসায় নয়, আল্লাহর উপর ভরসা রাখার পরামর্শ দিয়েছেন বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুলাহ চৌধুরী। একই সঙ্গে চিকিৎসার জন্যে ভারতে যাওয়ার সিদ্ধান্তেরও সমালোচনা করেছেন তিনি।

শনিবার (২২ জুলাই) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সম্মেলন কক্ষে ‘জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম ৭১’ এর উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় বিএনপিপন্থী এই পেশাজীবী নেতা বলেন, “বাংলাদেশে সুষ্ঠু গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে আমাদের ভারত সম্পর্কে সাবধান হতে হবে। আমার প্রতিবেশী রাষ্ট্র এদেশের গণতন্ত্র প্রতিষ্ঠার অন্যতম প্রধান অন্তরায়। দুর্ভাগ্যবশত, যারা খোদাতে বেশি বিশ্বাস করেন, আমাদের খোদার পথে নিয়ে যেতে চান, সেই আল্লামা শফীও খোদার উপর আস্থা না রেখে ভারতীয় হাসপাতালের ওপর আস্থা রেখে ভারতে রওনা হয়ে গেছেন। আমাদের সমস্যা হলো এখানে।” প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ।

৯৫ বছর বয়সী শফী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসা নিয়ে চট্টগ্রামে ফেরার ১২ দিন পর শনিবার দিল্লি রওনা হন। শারীরিক দুর্বলতা ও শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে গত ১৮ মে থেকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন আহমদ শফী। প্রায় ১৫ দিন সেখানে চিকিৎসার পর পরিস্থিতির উন্নতি না হওয়ায় গত ৬ জুন এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে আনা হয়েছিল ঢাকার আজগর আলী হাসপাতালে। সেখানে চিকিৎসা শেষে গত ১০ জুলাই চট্টগ্রাম ফিরেছিলেন তিনি।

চট্টগ্রামের হাটহাজারীর কওমি মাদ্রাসা দারুল উলুম মইনুল ইসলামের মহাপরিচালক শফীকে ‘আল্লাহর’ উপর ভরসা করার পরামর্শ দিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি জাফরুল্লাহ বলেন, “আমি তাকে বলব- খোদার প্রতি আস্থা রাখেন, উনি যদি না বাঁচায় ভারতীয় হাসপাতাল কি আপনাকে বাঁচাতে পারবে?” খোদার উপর ভরসা না রেখে তিনি ভারতের হাসপাতালে বলে মন্তব্য তার।

কেবল আহমেদ শফীর চিকিৎসার জন্যে বিদেশযাত্রার সমালোচনা করেন নি জাফরুল্লাহ, তিনি রাজনীতিকদের বিদেশে যাওয়ার সমালোচনা করে বলেন, “হামিদ সাহেবও (রাষ্ট্রপতি) একটু শ্বাসকষ্ট হলে ছোটেন, প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) কানে না শুনলে ছোটেন, বিরোধী দলের নেত্রী (খালেদা জিয়া) চোখে কম দেখলে ছোটেন। কতদিন আমরা বিদেশি ভরসায় থাকব?”

হেফাজতের আমির আল্লামা আহমেদ শফীকে বিভিন্ন সময় ভারত বিরোধী বক্তব্য দিতে দেখা গেছে। নারীনীতির বিরোধিতা করে জন্ম নেয়া হেফাজত আলোচনায় আসে ২০১৩ সালে। ওই বছর ৫ মে শাহবাগ আন্দোলনের বিরোধিতা করে শাপলা চত্বরে সমাবেশ করে তারা। সেই সমাবেশ থেকে তাণ্ডব চালানো হয়। ওই ঘটনা থেকেই বিতর্কিত হয়ে আসছে সংগঠনটির কর্মকাণ্ড।

আপনার মন্তব্য

আলোচিত