সিলেটটুডে ডেস্ক

৩০ জুলাই, ২০১৭ ১৪:০৩

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ৪ সাক্ষীকে জেরার অনুমতি উচ্চ আদালতের

ফাইল ছবি

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তিন ব্যাংক কর্মকর্তা, দুদকের এক কর্মকর্তাসহ চার সাক্ষীকে জেরার জন্য অনুমতি পেয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আইনজীবীরা।

খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ রোববার (৩০ জুলাই) এই আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, জাকির হোসেন ভূঁইয়া ও রাগীব রউফ চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

এর আগে ২১ জুলাই খালেদা জিয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ওই আবেদন করেন। ৫ জুলাই আবেদনটি হাইকোর্টে শুনানির জন্য উপস্থাপন করা হয়। এর ধারাবাহিকতায় রোববার শুনানি অনুষ্ঠিত হয়।

খালেদা জিয়ার আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া বলেন, চার সাক্ষীকে জেরার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তাই জেরার জন্য সাক্ষীদেরকে হাজির করতে বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, জিয়া চ্যারিটেবল ট্রাস্টের তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির এ মামলা করে। ২০১২ সালের ১৬ জানুয়ারি খালেদা জিয়াসহ চারজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। অন্য আসামিরা হলেন- খালেদা জিয়ার তৎকালীন একান্ত রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, বিআইডবি্লউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

২০০৮ সালের ৩ জুলাই দুদক রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা করে। এতিমদের সহায়তার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ এনে এ মামলা করা হয়। অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়। দুটি মামলারই বাদী দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক হারুন-অর রশিদ খান।

আপনার মন্তব্য

আলোচিত