সিলেটটুডে ডেস্ক

১৩ আগস্ট, ২০১৭ ১৪:১৭

৪৮ ঘণ্টার মধ্যে হজযাত্রীদের ভিসা জটিলতা নিরসনের নির্দেশ হাই কোর্টের

হজ অব্যবস্থাপনার প্রতিকার চেয়ে হাই কোর্টে করা রিট আবেদনের পর হজযাত্রীদের ভিসা জটিলতা ৪৮ ঘণ্টার মধ্যে নিরসন করতে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একইসঙ্গে ইতিমধ্যে যাদের ফ্লাইট বাতিল হয়েছে বিমান ভাড়া করে তাদেরকে সঠিক সময়ের মধ্যে হজে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ রোববার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করেন। বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট ডিভিশন বেঞ্চ রিটের শুনানি শেষে এ আদেশ দেন।

সৌদি আরবের কোটা অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন, এবং এক লাখ তিন হাজার ৭৫০ জন বাংলাদেশি হযাত্রীকে ভিসা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ২০ হাজার ৮৪১টি আবেদন এখনও প্রক্রিয়াধীন।

ধর্ম মন্ত্রণালয় এজন্যে এজেন্সিগুলোকে দায়ী করে আসছে। বলছে, ভিসার আবেদনের সঙ্গে হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাসা ভাড়া করার তথ্যও দিতে হয়। শেষ সময়ে বাসা ভাড়া করলে কম খরচে পাওয়া যাবে- এই আশায় বিলম্ব করার কারণেই ভিসা নিয়ে জটিলতা তৈরি হয়েছে বলে অভিযোগ।

গত ২৪ জুলাই ফ্লাইট শুরুর পর পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের মোট ২৭টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। এসব ফ্লাইটে প্রায় ১১ হাজার যাত্রী সৌদি আরবে যেতে পারতেন।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।

আপনার মন্তব্য

আলোচিত