নিউজ ডেস্ক

০৪ ফেব্রুয়ারি , ২০১৮ ২৩:৫৫

৮ বছরে জব্দ ৮১৩০ কেজি সোনা

রোববার সংসদে সংসদ সদস্য এম এ আউয়ালের (লক্ষ্মীপুর-১) লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, বর্তমান সরকারের দুই মেয়াদে (২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত) ৪ হাজার ১৩০ কেজি ৪২৫ গ্রাম সোনা জব্দ করা হয়েছে। এসব সোনা বাংলাদেশ ব্যাংকে অস্থায়ীভাবে জমা করা হয়েছে। পরে এসব সোনা সংশ্লিষ্ট মামলা নিষ্পত্তি সাপেক্ষে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হলে স্থায়ীভাবে বাংলাদেশ ব্যাংকে জমা করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারের ৮ বছরে সর্বোচ্চ ১৭৪৮.৮৩২ কেজি সোনা জব্দ করে ঢাকা কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। চট্টগ্রাম কাস্টম হাউস ৬৬৬.৯২৯ কেজি, ঢাকা কাস্টম হাউস ১৬৬৮.৫৬ কেজি, , সিলেট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ১৬.১১ কেজি, চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ২৩.২২০ কেজি, রংপুর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ৬.২৬৬ কেজি এবং বেনাপোল কাস্টম হাউজ জব্দ করে দশমিক ৫০৮ কেজি সোনা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আরো জানান যে, দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবে আনা বিপুল পরিমাণ সোনার বার ও বিভিন্ন রকম সোনার অলঙ্কার জব্দ করে পুলিশ। দেশের থানাসমূহে রুজুকৃত মামলার হিসাব অনুযায়ী জব্দকৃত এসব সোনার ওজন প্রায় ১ হাজার ৭১৮ কেজি ৭৮ গ্রাম। আটককৃত এসব সোনা বর্তমানে বাংলাদেশ ব্যাংকের ভল্ট, কোর্ট মালখানা, জেলা প্রশাসনের ট্রেজারি, কাস্টমসের মূল্যবান গুদাম এবং কিছু কিছু ক্ষেত্রে বিজ্ঞ আদালতের আদেশে মালিকের জিম্মায় রয়েছে।

মন্ত্রী বলেন, সীমান্ত এলাকা দিয়ে সোনা অনুপ্রবেশ রোধে বিজিবির সার্বক্ষণিক টহল কার্যক্রম পরিচালনা, ব্যাপক তল্লাশি এবং নজরদারি বৃদ্ধির ফলে সীমান্ত এলাকায় ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ২০৩.৭৫৬ কেজি সোনা জব্দ করা হয়। ২০১১ সালে ১.১৭৩ কেজি, ২০১২ সালে ৪.৭২৯ কেজি, ২০১৩ সালে ৫.৬৭৭ কেজি, ২০১৪ সালে ৪২.০০৭ কেজি, ২০১৫ সালে ২৭.৯৭৮ কেজি, ২০১৬ সালে ৩৯.৭৯৬ কেজি, ২০১৭ সালে ৮২.৩৯৬ কেজি সোনা জব্দ করা হয়েছে। জব্দকৃত সোনা নিয়ম অনুযায়ী থানা/কাস্টমস অফিসে জমা করা হয়েছে।

 

আপনার মন্তব্য

আলোচিত